রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন 
বাজারে কমেছে ডিমের দাম
প্রকাশ: ০৬:১০ pm ০৮-১২-২০১৭ হালনাগাদ: ০৬:১০ pm ০৮-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


হঠাৎ করে মুরগির ডিমের দাম ডজনে ২০ টাকা কমেছে। এখন রাজধানীর খুচরা বাজারে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ৭০ টাকায়। এ হিসাবে প্রতিটি ডিমের দাম ৬ টাকার কম। 

এক সপ্তাহ আগেও প্রতি ডজন ডিমের দাম ছিল ৯০ টাকা। বর্তমানে মহল্লার দোকানেও প্রতি হালি ডিম ২৫ থেকে ২৭ টাকা ও ডজন ৭০ থেকে ৭৫ টাকায় মিলছে। 

ব্যবসায়ী ও রাষ্ট্রায়ত্ত সংস্থার তথ্য অনুযায়ী, পাঁচ বছরের মধ্যে এখন ডিমের দাম সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। 

ব্যবসায়ীরা জানান, এত কম দামে ডিম বিক্রি হয়নি গত পাঁচ বছরে। ২০১৩ সালে রাজনৈতিক অস্থিরতার পরে খামারে মজুদ থাকা ডিম একসঙ্গে বাজারে এসেছিল। তখন দাম কমলেও তা ২৬ থেকে ২৮ টাকা হালি ছিল। এবার ডিমের সরবরাহ অনেক বেড়েছে। একই সময়ে সবজি ও মাছের সরবরাহ বেড়েছে। এতে বাজারে সবজি ও বিভিন্ন প্রজাতির মাছের দাম কমে যাওয়ায় ক্রেতারা ডিম কেনা কমিয়েছেন। ফলে ডিমের দাম কমে পাঁচ বছরের মধ্যে রেকর্ড গড়েছে। 

ব্যবসায়ীরা জানান, বর্তমানে প্রতিটি ডিম উৎপাদন করতে খরচ হচ্ছে ৫ থেকে সাড়ে ৫ টাকা। এক কেজি মুরগির মাংস উৎপাদনে খরচ হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকা। খামারিরা তা আকার ভেদে প্রতি কেজি ৯৩ থেকে ৯৭ টাকায় বিক্রি করছেন। এই ডিম ও মুরগি উৎপাদন করে এখন খরচ তুলতে পারছেন না তারা। 

রাষ্ট্রীয় সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, ২০১৩ সালে ডিসেম্বরে সবচেয়ে কম দামে ২৬ থেকে ২৮ টাকা হালিতে ডিম বিক্রি হয়েছে। এর পরের বছরে ছিল ২৮ থেকে ৩০ টাকা। ২০১৫ সালে তা আরও বেড়ে ৩২ থেকে ৩৪ টাকায় বিক্রি হয়। ২০১৬ সালে ছিল ৩০ থেকে ৩৪ টাকা। বর্তমান বাজার দরে প্রতি হালি ২৫ থেকে ২৭ টাকায় বিক্রি হচ্ছে।

আরপি
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71