বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯
বুধবার, ১০ই মাঘ ১৪২৫
সর্বশেষ
 
 
এফআইসিএসডির বার্ষিক প্রতিবেদন
বাণিজ্যিক ব্যাংকের বিরুদ্ধে সাড়ে ৩ হাজার অভিযোগ
প্রকাশ: ০৫:২৯ pm ১২-০৩-২০১৮ হালনাগাদ: ০৫:২৯ pm ১২-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


গ্রাহকসেবা নিয়ে ২০১৬-১৭ অর্থবছরে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকে ৩ হাজার ৫২১টি অভিযোগ এসেছে। আর সবকটি অভিযোগের নিষ্পত্তি করেছে বাংলাদেশ ব্যাংক। 

২০১৫-১৬ অর্থবছরে এসেছিল ৪ হাজার ৫৩০টি। এ হিসাবে ২০১৬-১৭ অর্থবছরে প্রাপ্ত অভিযোগ কমেছে প্রায় ১০০০টি। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি) এর কার্যক্রমের ওপর প্রণীত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। রবিবার প্রতিবেদনটির মোড়ক উন্মোচন করেন গভর্নর ফজলে কবির। এ সময় এফআইসিএসডিতে অভিযোগ গ্রহণের জন্য ব্যাংকের আইটিওসিডি কর্তৃক প্রস্তুতকৃত একটি মোবাইল অ্যাপস্ও আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করেন তিনি। এর ফলে এখন থেকে জনসাধারণ বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপসের মাধ্যমেও অভিযোগ দাখিল করার সুবিধা পাবেন। 

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৬-২০১৭ অর্থবছরে এফআইসিএসডিতে প্রাপ্ত অভিযোগের মধ্যে টেলিফোনে এসেছে ১ হাজার ৩৬২টি এবং লিখিতভাবে আসে ২১৬৪টি। এ সময়ে অধিকাংশ অভিযোগই ছিল সাধারণ ব্যাংকিং সংক্রান্ত; যা মোট অভিযোগের ৪০ দশমিক ৫৩ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিম সংক্রান্ত অভিযোগ, যা মোট অভিযোগের ১৫ দশমিক ৮২ শতাংশ। তারপর রয়েছে ট্রেড বিল সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক ০২ শতাংশ। এ ছাড়া ডেবিট/ক্রেডিট কার্ড সংক্রান্ত ৯ দশমিক ২৩ শতাংশ, মোবাইল ব্যাংকিং সংক্রান্ত ২ দশমিক ৪৭ শতাংশ, ব্যাংক গ্যারান্টি সংক্রান্ত ২ দশমিক ৩৯ শতাংশ, রেমিট্যান্স সংক্রান্ত ১ দশমিক ৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ ১২ দশমিক ৭০ শতাংশ। সবগুলো অভিযোগই নিষ্পত্তি করা হয়েছে বলেও জানানো হয়।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক ২০১১ সালের ১ এপ্রিল গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র (সিআইপিসি) গঠন করে। পরিধি বাড়তে থাকায় পরে একে ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস (এফআইসিএসডি) নামে পূর্ণাঙ্গ বিভাগে রূপ দেয়া হয়। গ্রাহকরা ব্যাংকের সেবা পেতে কোনো ধরনের হয়রানি বা প্রতারণার শিকার হলেই এ বিভাগে অভিযোগ দায়ের করছেন।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, সিআইপিসি চালুর পর থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত এফআইসিএসডিতে মোট অভিযোগ করেছেন ২৫ হাজার ৬৫৬ জন গ্রাহক। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ২৫ হাজার ৬৪৮টি অভিযোগ। অভিযোগ নিষ্পত্তির হার ৯৯ দশমিক ৯৬ শতাংশ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, নির্বাহী পরিচালক (বিশেষায়িত) এ কে এম ফজলুল হক মিঞা, এফআইসিএসডির মহাব্যবস্থাপক মো. জামাল মোল্লা, আইটিওসিডির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ ইসহাক মিয়া এবং এফআইসিএসডি ও আইটিওসিডির কর্মকর্তারা।


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71