শুক্রবার, ১৯ জুলাই ২০১৯
শুক্রবার, ৪ঠা শ্রাবণ ১৪২৬
 
 
বামন নক্ষত্রে বার্তা পাঠালেন বিজ্ঞানীরা
প্রকাশ: ১১:৪৫ am ২০-১১-২০১৭ হালনাগাদ: ১১:৪৫ am ২০-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পৃথিবীর বাইরের কোনো গ্রহের প্রাণীদের বলা হয়ে থাকে অ্যালিয়েন। অনেকেই বিশ্বাস করেন, পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব রয়েছে। জীবন ধারণের উপযোগী এমন দুইটি গ্রহের অ্যালিয়েনদের সঙ্গে যোগাযোগের আশায় বিজ্ঞানীরা সম্প্রতি বার্তা পাঠিয়েছেন।

জিজে ২৭৩ নামক একটি লাল বামন নক্ষত্রের উদ্দেশ্যে বার্তা পাঠানো হয়েছে। এটি লুইটেনের নক্ষত্র নামেও পরিচিত। এই বামন নক্ষত্রটি পৃথিবী থেকে ১২.৩৬ আলোবর্ষ দূরে অবস্থিত, পৃথিবী থেকে পাঠানো সংকেত সেখানে পৌঁছাতে ১২ বছর সময় লাগবে বলে ধারণা করা হয়েছে।

যদি অ্যালিয়েনরা কোনো ফিরতি বার্তা পাঠায়, তাহলে তা ২০৪২ সালে পৃথিবীতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

কিন্তু সবাই এমন পরিকল্পনায় খুশি নয়। অধ্যাপক স্টিফেন হকিং সহ অনেক বিশেষজ্ঞরা আগে থেকে সতর্ক করে আসছেন, যদি অ্যালিয়েনরা আমাদের আবিষ্কার করে তাহলে তারা ‘পৃথিবীর জীবনকে’ শেষ করতে পারে।

লুইটেনের নক্ষত্রের উদ্দেশ্যে তরঙ্গ বার্তা পাঠিয়েছেন মেসেজিং এক্সট্রাটেরেস্ট্রিয়াল ইন্টেলিজেস্ট ইন্টারন্যাশনালের (এমইটিআই) জোতির্বিজ্ঞানীরা।

স্পেস ডটকমের সঙ্গে আলাপকালে এমইটিআই-এর প্রেসিডেন্ট ডগলাস ভাচক বলেন, ‘এটি একটি পরীক্ষামূলক প্রকল্প, যা আমি মনে করি আমাদের ১০০ বার, বা ১ হাজার বার, বা ১ মিলিয়ন বার করা প্রয়োজন। এই প্রকল্পের বড় সাফল্য আসবে এখন থেকে ২৫ বছর পরে, যদি সেখানকার কেউ যোগাযোগ করে।’

তরঙ্গ বার্তাটিতে বৈজ্ঞানিক ও গাণিতিক টিউটোরিয়াল এবং সেইসঙ্গে সোনার মিউজিক উৎসবের শিল্পীদের তৈরি ৩৩টি ছোট সংগীত অন্তর্ভুক্ত রয়েছে। যা বাইনারি কোডে পরিণত করে দুইটি ভিন্ন বেতার তরঙ্গে ইনকোয়ারেন্ট স্ক্যাটার সায়েন্টিফিক অ্যাসোসিয়েশন রেডিও অ্যান্টেনা (নরওয়েতে অবস্থিত) ব্যবহার করে ৩ দিনে পাঠানো হয়েছে। এই রেডিও অ্যান্টেনাটি নরওয়েতে অবস্থিত।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71