শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
শনিবার, ৪ঠা ফাল্গুন ১৪২৫
 
 
বাল্যবিবাহ মানবাধিকারের লংঘন: চুমকি
প্রকাশ: ০৭:১৫ pm ১৩-১০-২০১৭ হালনাগাদ: ০৭:১৫ pm ১৩-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, বাল্যবিবাহ কন্যাশিশুদের প্রতি একটি নির্যাতন এবং মানবাধিকারের লংঘন। তাই এটা বন্ধ করতে হবে।

জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন উপলক্ষে শুক্রবার সকালে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে আয়োজিত এক র‌্যালির উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন। 

চুমকি বলেন, শিশুদের প্রতি সব ধরনের সহিংসতা ও বঞ্চনা রোধ করা শুধু সরকারেরই দায়িত্ব নয়, অভিভাবক ও সচেতন নাগিরিকদেরও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। বর্তমান সরকার কন্যা শিশুদের উন্নয়নে কিশোরী ক্লাব গঠন, খাদ্যের বিনিময়ে শিক্ষা, বিনামূল্যে বই বিতরণ এবং বৃত্তি প্রদান কার্যক্রম গ্রহণ করেছে। 

তিনি কন্যাশিশুর বিকাশে বাল্যবিবাহ প্রধান একটি প্রতিবন্ধক উল্লেখ করে আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় আমরা বাল্যবিবাহ বন্ধে একটি যুগোপযোগী আইন প্রণয়ন করেছি। এ বিষয়ে প্রশাসনিক কার্যক্রম জোরদার করা সহ শিশু ও অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছি। এ ছাড়াও কন্যা শিশুদের ওপর নির্যাতন বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে’ বলেন চুমকি।

‘কন্যা শিশুর জাগরণ, আনবে দেশে উন্নয়ন’ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে এবার এই দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশ শিশু একাডেমি ও জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে শুক্রবার সকাল ৯টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। র‌্যালিটি এখান থেকে শুরু হয়ে ঢাকা বিশ্বদ্যিালয়ের টিএসসি হয়ে শিশু একাডেমিতে এসে শেষ হয়। পরে শিশু একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শ্রেষ্ঠদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা পর্বে অতিথিরা ‘কন্যা শিশু-১৩’ শীর্ষক প্রকাশনা ও পোস্টারের মোড়ক উন্মোচন করেন।

বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, শিশু একাডেমির চেয়ারম্যান ও বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ার্স। এ ছাড়া অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে বক্তব্য রাখেন নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহিনা আক্তার ডলি, অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু।  

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71