সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
বাসের সমান স্যাটেলাইট পাঠালো স্পেসএক্স
প্রকাশ: ১০:১১ am ০৭-০৩-২০১৮ হালনাগাদ: ১০:১১ am ০৭-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


নিজের ইতিহাসে সবচেয়ে বড় স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। নতুন এই স্যাটেলাইটটির আকার বলা হয়েছে একটি বাসের সমান। স্যাটেলাইটটির জন্য ফ্যালকন ৯ উৎক্ষেপণ করেছে স্পেসএক্স, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। এটি ছিল ফ্যালকন ৯-এর ৫০ তম উৎক্ষেপণ।

৩০ডাব্লিউ-৬ নামের স্যাটেলাইটটি তৈরি করেছে স্প্যানিশ প্রতিষ্ঠান হিসপাস্যাট। ফ্লোরিডা’র কেপ কেনাভেরাল এয়ারফোর্স স্টেশন-এর কমপ্লেক্স ৪০ থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

সাধারণত স্যাটেলাইট কক্ষপথে পাঠানোর পর রকেটটি পুনরায় ভূমিতে ফিরিয়ে আনে স্পেসএক্স, যাতে পরবর্তীতে রকেটটি আবার ব্যবহার করা যায়। কিন্তু এবারে সে চেষ্টা করেনি ইলন মাস্কের এই প্রতিষ্ঠানটি। স্পেসএক্স জানায় “প্রতিকূল আবহাওয়ার” কারণে এবার সে চেষ্টা করা হয়নি। মাস্ক বলেন, “হিসপাস্যাট স্যাটেলাইটটি আমাদের ওড়ানো সবচেয়ে বড় জিওস্টেশনারি স্যাটেলাইট।”

পৃথিবীকে আবর্তন করে ঘুরতে থাকে এই ধরনের স্যাটেলাইটগুলো। পৃথিবীর চারদিকে একবার ঘুরতে একদিন সময় লাগে এই স্যাটেলাইটের। এ ধরনের স্যাটেলাইট সাধারণত টিভি বা স্যাটেলাইট নেভিগেশন ব্যবস্থার মতো যোগাযোগের কাজে ব্যবহৃত হয়।

স্পেসএক্স জানায়, এই স্যাটেলাইটের মাধ্যমে স্প্যানিশ প্রতিষ্ঠানটি ইউরোপ এবং উত্তর-পশ্চিম আফ্রিকায় ব্রডব্যান্ড সেবার পরিধি বাড়াতে পারবে।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71