বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ৯ই ফাল্গুন ১৪২৫
 
 
বাস্তবে কল্পকাহিনীর রোবট
প্রকাশ: ০৯:৫৯ am ০৫-০৩-২০১৮ হালনাগাদ: ০৯:৫৯ am ০৫-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


১৩ ফুট লম্বা বিশাল এক রোবট বানিয়েছে দক্ষিণ কোরিয়ার হ্যানকক মিরায়ে টেকনোলজি। হলিউডের বৈজ্ঞানিক কল্পকাহিনীর সিনেমাগুলোতে যে জায়ান্ট রোবটগুলো দেখা যায় তারই বাস্তব রূপ এটি।

মেথড-২ নামের এই রোবটটির ওজন ১.৬ টন। রোবটটির মাথার ভেতরে একটি খুপরিতে বসে পাইলট এটি নিয়ন্ত্রণ করতে পারবেন বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

আগের বছর ‘মার্স’ সম্মেলনে এই রোবটটিতেই অভিভূত হয়েছিলেন অ্যামাজন প্রধান জেফ বেজোস। এটি নিয়ে টুইটও করেছিলেন তিনি।

হলিউডের জনপ্রিয় ট্রান্সফরমার’স সিনেমায় যে ধরনের জায়ান্ট রোবটগুলো দেখা গেছে মেথড-২ সে ধরনেরই একটি রোবট। এই রোবট তৈরি করতে হলিউড নকশাকারী ভিটালি বুলগারভ-কে নিয়োগ দিয়েছে হ্যানকক। ‘ট্রান্সফরমার’স এইজ অফ এক্সটিংকশন’ ছবির রোবটগুলোও নকশা করেছেন তিনি।

খুপরির ভেতরে থাকা পাইলটের হাত ও আঙ্গুলের ভঙ্গি নকল করে নিজের হাত ও আঙ্গুল নাড়াতে পারে মেথড-২। রোবটটির পা নিয়ে এখনও কাজ করছেন প্রকৌশলীরা। এটির ভারসাম্য খুব বেশি ভালো না হওয়ায় ওপরে বড় দুইটি চেইন দিয়ে আটকিয়ে রাখা হয়েছে রোবটটি।

মেথড-২ তৈরিতে ১০ কোটি মার্কিন ডলার খরচ হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। রোবটটি বিক্রির জন্য নয় বলে জানিয়েছে হ্যানকক। তবে, কোনো একদিন রোবটটির একটি সংস্করণ দূর্যোগের সময় সেনাবাহিনীর অপারেশনে ব্যবহার করা হতে পারে।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71