মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৭ই ফাল্গুন ১৪২৫
 
 
বাড়ছে রাজস্ব, বাড়ছে ঘাটতি
প্রকাশ: ০৫:২৩ am ১৮-০৩-২০১৫ হালনাগাদ: ০৫:২৩ am ১৮-০৩-২০১৫
 
 
 


গত অর্থবছরের তুলনায় চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম চার মাসে রাজস্ব আহরণ বেড়েছে। তবে এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রাজস্ব ঘাটতি।
প্রথম চার মাস (জুলাই থেকে অক্টোবর) পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আদায় করেছে ৩৭ হাজার ২৯০ কোটি টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৪৩১ কোটি টাকা। মোট ঘাটতি দাঁড়িয়েছে ২ হাজার ১৪১ কোটি টাকা।
তবে রাজস্ব আদায়ে প্রতিষ্ঠানটি ১১ দশমিক ৫২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। ওই সময়ে গত ২০১৩-১৪ অর্থবছরের তুলনায় ১১ দশমিক ৫২ শতাংশ বেশি রাজস্ব আদায় করেছে। এনবিআরের পরিসংখ্যান বিভাগ সূত্রে এই তথ্য জানা গেছে।
এনিবআর সূত্র জানা যায়, চলতি অর্থবছরে ২ লাখ ৫০ হাজার কোটি টাকার বাজেট বাস্তবায়নে এনবিআরকে ১ লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়।
প্রতিষ্ঠানটি বছরের শুরু থেকে প্রায় ১৪ শতাংশ প্রবৃদ্ধি আদায় করতে পারলেও অক্টোবরে এসে হোচট খায়। অক্টোবর মাসে ভ্যাট (মূসক) খাতে রাজস্ব সংগ্রহ কমে যাওয়ায় প্রথম চার মাস শেষে রাজস্ব আদায়ে তিনটি খাতে প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১১ দশমিক ৫২ শতাংশ।
সূত্র আরো জানায়, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের প্রধান তিনটি খাতের মধ্যে আয়কর ও আমদানি-রপ্তানি পর্যায়ের শুল্ক খাতে প্রবৃদ্ধির পাশাপাশি লক্ষ্যমাত্রা আদায় করতে পারলেও একটু পিছিয়ে আছে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট খাত।
ওই সময়ে ভ্যাট খাত থেকে ১৫ হাজার ৯৪৩ কোটি ৫৮ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১৩ হাজার ৫৯১ কোটি টাকা। অর্থাৎ খাতটি থেকে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২ হাজার ৩৫২ কোটি টাকা কম রাজস্ব এসেছে। তবে প্রবৃদ্ধি হয়েছে নয় দশমিক ৪৫ শতাংশ।
আয়কর থেকে প্রথম চার মাসে রাজস্ব আদায় হয়েছে ১১ হাজার ৬৮৩ কোটি টাকা। যাতে প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৫৮ শতাংশ। আর শুল্ক খাতে রাজস্ব এসেছে ১১ হাজার ৭৪২ কোটি টাকা। যা গত বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৮৯ শতাংশ বেশি।
অন্যদিকে ভ্রমণ খাতে সবচেয়ে ভালো প্রবৃদ্ধি হয়েছে। খাতটি থেকে অর্থবছরের প্রথম চার মাসে আদায় হয়েছে ২৭৩ কোটি টাকা। এ সময়ে খাতটিতে প্রবৃদ্ধি হয়েছে ৩৪ দশমিক ৫৪ শতাংশ।
এ বিষেয়ে এনবিআরের সদস্য মো. বশির উদ্দিন বলেন, ‌‌রাজস্ব আহরণের বিষয়ে মনিটরিং জোরদার করা হয়েছে। আশা করছি, লক্ষ্য পূরণে কোনো সমস্যা হবে না।
২০১৪-১৫ অর্থবছরে এক লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর। এর মধ্যে মূসকে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা, আয়করে ৫৬ হাজার ৫৮০ কোটি, শুল্কে ৩৫ হাজার ৭২০ কোটি ও অন্যান্য কর বাবদ ৯২০ হাজার কোটি টাকা আহরণের লক্ষ্য নির্ধারণ করা হয়।
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71