বুধবার, ২২ মে ২০১৯
বুধবার, ৮ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
বিএনপি নেতা তরিকুল ইসলাম আর নেই
প্রকাশ: ১০:২৯ am ০৫-১১-২০১৮ হালনাগাদ: ১০:২৯ am ০৫-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিশিষ্ট রাজনীতিবিদ, সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম আর নেই। 

রবিবার বিকেলে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিলে ৭৩ বছর। স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী ও রাজনৈতিক সহচর রেখে গেছেন তিনি। 

দীর্ঘদিন ধরে দুরারোগ্য ক্যান্সারসহ ডায়াবেটিস, কিডনি জটিলতা ও হৃদরোগে ভুগছিলেন তিনি। তার জীবনাবসানে রাজনৈতিক অঙ্গন ও জন্মস্থান যশোরে শোকের ছায়া নেমে এসেছে। সোমবার ঢাকাসহ সারাদেশে বিএনপির নেতাকর্মীরা বুকে কালো ব্যাজ ধারণ করে শোক দিবস পালন করবেন। এ ছাড়া দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন করা হবে।

তরিকুল ইসলাম ১৯৪৬ সালের ১৬ নভেম্বর যশোরে জন্মগ্রহণ করেন। রাজনীতিতে হাতেখড়ি ছাত্রজীবনেই। পারিবারিক ব্যবস্থাপনায় তরিকুল ইসলামের বাল্যশিক্ষা শুরু হয়। অতঃপর ১৯৫৩ সালে তিনি যশোর জিলা স্কুলে তৃতীয় শ্রেণীতে ভর্তি হন। একটানা আট বছর শিক্ষা গ্রহণের পর ১৯৬১ সালে তিনি এই স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন।

১৯৬৩ সালে তিনি যশোর মাইকেল মধুসূদন মহাবিদ্যালয় থেকে আইএ এবং ১৯৬৮ সালে একই কলেজ থেকে তিনি অর্থনীতিতে বিএ (অনার্স) ডিগ্রি লাভ করেন। ১৯৬৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে অর্থনীতিতে এমএ ডিগ্রি লাভ করেন।

যাশোর থেকে চার বার নির্বাচনে জিতে সংসদে যাওয়া তরিকুল ইসলাম চারদলীয় জোট সরকারের তথ্যমন্ত্রী এবং পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য হওয়ার আগে তিনি সহ-সভাপতিসহ দলটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71