শুক্রবার, ১৯ জুলাই ২০১৯
শুক্রবার, ৪ঠা শ্রাবণ ১৪২৬
 
 
বিএসএমএমইউতে ট্রান্সপ্লান্ট রোগীদের জন্য পিআরএ টেস্ট চালু
প্রকাশ: ০১:১১ am ০৫-০৭-২০১৫ হালনাগাদ: ০১:১১ am ০৫-০৭-২০১৫
 
 
 



বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বাংলাদেশে প্রথমবারের মতো টান্সপ্ল্যান্ট রোগীদের জন্য অতীব গুরুত্বপূর্ণ টেস্ট প্যানেল রিএ্যাকটিভ এন্টিবডি চালু করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান আজ বিএসএমএমইউ’র ভাইরোলজি বিভাগের উদ্যোগে বি-ব্লকের ৩ তলায় পিআরএ পরীক্ষার সুযোগ-সুবিধা সম্বলিত এইচএলএ টিস্যু টাইপিং ল্যাবরেটরি উদ্বোধন করেন।

এ ল্যাবরেটরিটি চালুর আগে কিডনী ট্রান্সপ্ল্যান্ট রোগীদের অধিক অর্থ ব্যয়ে পরীক্ষাটি বিদেশ থেকে করিয়ে আনতে হতো। কিন্তু এখন থেকে এ টেস্টটি দেশেই স্বল্পমূল্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের টিস্যু টাইপিং ল্যাবে করা যাবে। এ পরীক্ষাটি সংযুক্ত হওয়ার মাধ্যমে ট্রান্সপ্লান্ট-এর জন্য প্রয়োজনীয় সকল বিশেষায়িত পরীক্ষার পূর্ণতা লাভ করেছে।

এইচএলএ টিস্যু টাইপিং ল্যাবরেটরির উদ্বোধনের পর বিএসএমএমইউ’র শহীদ ডা. মিল্টন হলে ভাইরোলজি বিভাগের টিস্যু টাইপিং ল্যাবরেটরির সেবা বৃদ্ধি সংক্রান্ত একটি সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, শুধু কথায় নয়, কাজের মাধ্যমেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে সেরা প্রমাণ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলকেই মনে রাখতে হবে, তাদের দায়িত্ব শুধু ৮টা-২টা নয়, তাদের দায়িত্ব সার্বক্ষণিক। এটা কাজের মাধ্যমে প্রমাণ করতে পারলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আরো অনেক দূর এগিয়ে যাবে।

সেমিনারে জানানো হয়, সলিড অর্গান ট্রান্সপ্ল্যান্ট রোগীদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০০৭ সালে ভাইরোলজী বিভাগে এইচএলএ টিস্যু টাইপিং ল্যবরেটরি চালুর অনুমতি প্রদান করে।
এরপর পর্যায়ক্রমে টিস্যু টাইপিং ল্যবরেটরিটি উন্নয়নের মাধ্যমে বর্তমানে একটি আন্তর্জাতিক মানের মানসম্মত আধুনিক ল্যবরেটরিতে পরিণত হয়েছে। এ ল্যাবটরিতে ট্রান্সপ্ল্যান্ট রোগীদের প্রয়োজনীয় পরীক্ষাসমূহ যেমন- এইচএলএ-এ এবং বি টাইপিং, ডিআর টাইপিং, ক্রসমেচিং, অটো ক্রসমেচিং এবং এইচএলএ বি-২৭ টেস্টগুলি নিয়মিতভাবে করা হয় এবং এ ল্যাবরেটরি থেকে প্রাপ্ত টেস্ট রিপোর্টের মানও বিদেশের খ্যাতনামা ল্যাবগুলোর সমপর্যায়ের।
সুত্র : বাসস
এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71