মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৯শে কার্তিক ১৪২৫
 
 
বিশিষ্ট সংগীতশিল্পী সনজীদা খাতুনের জন্মদিন
প্রকাশ: ০৩:৫৫ am ১০-০৪-২০১৫ হালনাগাদ: ০৩:৫৫ am ১০-০৪-২০১৫
 
 
 


বিশিষ্ট রবীন্দ্র সংগীতশিল্পী ড. সনজীদা খাতুন। বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব তিনি। একাধারে রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক, সংগীতজ্ঞ এবং শিক্ষক।
বাংলাদেশের সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। ১৯৩৩ সালের আজকের দিনে জন্ম গ্রহণ করেন সনজীদা খাতুন। আজ ৮২ বছরে পা রেখেছেন এ সংগীতজ্ঞ। রাইজিংবিডির পক্ষ থেকে এ গুণী সংগীতশিল্পীকে জন্মদিনের শুভেচ্ছ।
সনজীদা খাতুনের পিতার নাম ড. কাজী মোতাহার হোসেন। তিনি ছিলেন বিখ্যাত পণ্ডিত ব্যক্তি ও জাতীয় অধ্যাপক। সনজীদা খাতুন রবীন্দ্রসংগীত বিশেষজ্ঞ ওয়াহিদুল হকের স্ত্রী।
১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভ করেন সনজীদা। ১৯৫৫ সালে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, শান্তিনিকেতন থেকে স্নাতকোত্তর এবং ১৯৭৮ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।
১৯৫৩ সাল থেকে বাংলাদেশ বেতার এবং ১৯৬৪ থেকে বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত রবীন্দ্র সংগীতশিল্পী সনজীদা খাতুন। ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তান থেকে রবীন্দ্রনাথের দুটি গানের এক্সটেন্ডেড প্লে রেকর্ড প্রকাশিত হয় তার। ১৯৮১ সালে রবীন্দ্রনাথের গানের লংপ্লে ‘অতল জলের আহ্বান’ প্রকাশিত হয় বাংলাদেশে। ১৯৫৭ সাল থেকে ভাষা ও সাহিত্য বিষয়ে অধ্যাপনা শুরু করে ১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন তিনি।
১৯৮৮ সালে কলকাতার টেগোর রিসার্চ ইনস্টিটিউট তাকে ‘রবীন্দ্র তত্ত্বাচার্য’ উপাধি দেয়। শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ২০১২ সালে সর্বোচ্চ সম্মাননা ‘দেশিকোত্তম’ দেওয়া হয় এ সংগীতজ্ঞকে।
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71