বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ১১ই আশ্বিন ১৪২৫
 
 
বিশ্বকাপের ড্র আজ, প্রস্তুত মেসি, রোনালদো, নেইমার
প্রকাশ: ০১:৫৮ pm ০১-১২-২০১৭ হালনাগাদ: ০১:৫৮ pm ০১-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


আর কয়েক ঘণ্টার অপেক্ষা। মস্কোর ক্রেমলিন প্যালেস কনসার্ট হলের আলো নিভে যাওয়ার সঙ্গে সঙ্গে নড়েচড়ে বসবে বিশ্বের দুই শতাধিক দেশের ক্রীড়ামোদীরা। কারণ এ অনুষ্ঠানেই যে আগামী বছর অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য নির্ধারিত হবে ৩২টি দলের ভাগ্য।

দুর্নীতির অভিযোগসহ শত সমালোচনাকে উপেক্ষা করে সফল বিশ্বকাপ আয়োজনের পথে প্রথম পদক্ষেপ ফেলবে রাশিয়া। ইতোমধ্যে কিংবদন্তি গোলরক্ষক লেভ ইয়াসিনকে নিয়ে পোস্টার ছেপে সারা দুনিয়ার নজর কেড়েছে রুশিরা। অপরদিকে কোটি কোটি ফুটবল ভক্তের মতো ড্রটিকে ঘিরে উত্তেজনায় শিহরিত লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমাররা।

গত আসর নিজেদের দেশে হলেও সেমি-ফাইনালে মাঠের বাইরে বসে জার্মানির কাছে ব্রাজিলকে বিপর্যস্ত হতে দেখেছেন নেইমার। কোচ তিতের অধীনে আবার অপ্রতিরোধ্য হয়ে উঠেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বাংলাদেশ সময় ৯টায় গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠান শুরুর আগে নেইমার বলেন, ‘ব্রাজিল কাউকে এড়াতে চায় না। যে কারো মুখোমুখি হতে আমরা প্রস্তুত। এটা বিশ্বকাপ। তাই সবচেয়ে ভালো দলগুলোই এখানে এসেছে। সর্বোচ্চ যোগ্যতা নিয়ে তারা সব রকমের লড়াইয়ের জন্য প্রস্তুত। আমরা একটি দলের উপর আরেকটি দলকে প্রাধান্য দিতে পারি না। বলতে পারি না যে, এই দলটি দুর্বল। আমাদের সবকিছু্র জন্য প্রস্তুত থাকতে হবে। গত বিশ্বকাপের পর ব্রাজিলকে মানুষ যেভাবে দেখত, এখন তার থেকে ভিন্নভাবে দেখে। ব্রাজিলের প্রতি সম্মানটা ফিরে এসেছে।’

আজ চূড়ান্ত গ্রুপিং বেছে নেয়া হবে চারটি পট থেকে। এতে অক্টোবরের র্যাংকিং অনুযায়ী আগেরবার থেকে ভিন্ন ফরম্যাটে গঠিত পট ১ এ রয়েছে রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড এবং ফ্রান্স (স্বাগতিক হিসেবে পট ১ এ রাশিয়া)। পট ২ এ রয়েছে স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে, ক্রোয়েশিয়া। পট ৩ এ রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিশিয়া, মিসর, সেনেগাল এবং ইরান। পট ৪ এ রয়েছে সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরোক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া এবং সৌদি আরব।

প্রত্যেকটি পট থেকে একটি করে দল নিয়ে গঠিত হবে আটটি গ্রুপ। উয়েফা ছাড়া অন্য কোনো কনফেডারেশনের দু’টি দল একই গ্রুপে থাকতে পারবে না। ইউরোপের জন্য সর্বোচ্চ সীমা দু’টি দল।ফ্রান্সে অনুষ্ঠিত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পর্তুগালকে বিশ্বমঞ্চে বড় শিরোপা জয়ের স্বাদ এনে দিয়েছিলেন রোনালদো। আগেই বলেছিলেন, রাশিয়ায় তাদের দল ফেবারিট নয় ঠিকই; কিন্তু সেখানে যেকোনো কিছুর হওয়ার সম্ভাবনা আছে। পর্তুগিজ কিংবদন্তি বলেন, ‘আমি স্বস্তিতেই আছি। যদিও কিছু দল অন্যান্যদের চেয়ে শক্তিশালী, কিন্তু প্রত্যেকটি গ্রুপই ভারসাম্যপূর্ণ হবে। আমি শান্ত আছি। কারণ জানি, যখন সময় আসবে তখন দল সবকিছুর জন্য প্রস্তুত থাকবে। আমাদের ড্র যাদের বিপক্ষেই হোক, আমাদের জিততে হবে। যা কিছুই হোক।’

মেসিকে বারবার ফাইনাল বঞ্চিত করেছে। গত বিশ্বকাপ আসরে যেমন জার্মানির বিপক্ষে ফাইনালে হারের কষ্ট কোনোদিন ভুলতে পারবেন না আর্জেন্টাইন জাদুকর। বাছাইপর্বে বিস্ময়কর হ্যাটট্রিক করে দলকে বিশ্বকাপের মূলপর্বে নিয়ে আসার পর নিশ্চয়ই দেশের শিরোপা খরা কাটানোর সর্বোচ্চ চেষ্টা করবেন বার্সেলোনা তারকা। আর্জেন্টিনার প্রতিপক্ষ নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে দেয়া মেসি বলেন, ‘আমি ড্রটা দেখব’ যদি না আমাদের কোনো অনুশীলন কিংবা ম্যাচ না থাকে।’

রাশিয়ান অভিনেতা ও উপস্থাপক ইভান উরগান্ত ড্র অনুষ্ঠান সঞ্চালনা করবেন। ড্র’র হোস্ট হিসেবে থাকবেন সাবেক ইংলিশ তারকা গ্যারি লিনেকার। তাকে সহযোগিতা করবেন দিয়েগো ম্যারাডোনা, কাফু, ফ্যাবিও ক্যানাভরোর মতো কিংবদন্তিরা।

এসকে 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71