শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯
শনিবার, ৬ই মাঘ ১৪২৫
 
 
বিশ্বাসযোগ্যতা হারিয়েছে যুক্তরাষ্ট্র : হিউম্যান রাইটস ওয়াচ
প্রকাশ: ১০:৫৬ am ২২-০৬-২০১৮ হালনাগাদ: ১০:৫৬ am ২২-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে যুক্তরাষ্ট্র নিজের নাম প্রত্যাহার করায় দেশটি বিশ্বের কাছে তাদের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে বলে মন্তব্য করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। মার্কিন সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে চীনও। তবে অনেকটা উপহাস করে, পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়াকে স্বাগত জানিয়েছে রাশিয়া।

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে নাম প্রত্যাহারের ঘোষণার পর বুধবার সংগঠনের এক বৈঠকে যুক্তরাষ্ট্রের আসনগুলো খালি পড়ে থাকতে দেখা যায়। সেসময় পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত সব পক্ষের জন্যই দুঃখজনক বলে মন্তব্য করেন স্লোভেনিয়ার প্রেসিডেন্ট।

স্লোভেনিয়ার প্রেসিডেন্ট বরুত পাহোর বলেন, এটি একটি দুঃসংবাদ। দুঃসংবাদ মানবাধিকার পরিষদের জন্য, জাতিসংঘের জন্য, যুক্তরাষ্ট্রের জন্য এবং সবার জন্য যারা মানুষের অধিকারের বিষয়ে সচেতন। যুক্তরাষ্ট্র ছাড়া মানবাধিকার পরিষদ দুর্বল হয়ে পড়বে।

স্লোভেনিয়ার প্রেসিডেন্টের বক্তব্যের প্রতি সমর্থন জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি অস্ট্রেলিয়া এবং ব্রিটেনের প্রতিনিধিরা।

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে নাম প্রত্যাহারে ট্রাম্প প্রশাসনের তীব্র সমালোচনা করেছে হিউম্যান রাইটস ওয়াচ। ইসরাইলের সমালোচনা করায় যুক্তরাষ্ট্র একতরফাভাবে এ সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করেন সংগঠনের নির্বাহী পরিচালক।

কেনেথ রোথ বলেন, জাতিসংঘ মানবাধিকার পরিষদ, উত্তর কোরিয়া, মিয়ানমার, দক্ষিণ সুদান এবং সিরিয়ার মত দেশগুলোতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। কিন্তু ট্রাম্প প্রশাসন কেবল ইসরাইলের স্বার্থই বিবেচনা করছে। মানবাধিকার পরিষদ ইসরাইলের সমালোচনা করায় যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে। তারা একপক্ষকে খুশি করতে গিয়ে সারা দুনিয়ার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

মার্কিন সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে চীনও। বুধবার বেইজিং-এ নিয়মিত সংবাদ সম্মেলনে, এ পরিষদকে আন্তর্জাতিক মানবাধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ উল্লেখ কোরে এর প্রতি সমর্থন অব্যাহত রাখার কথা জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

এদিকে, পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তে যখন বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠেছে তখন একে স্বাগত জানিয়েছে রাশিয়া। এরমধ্য দিয়ে মানবাধিকার পরিষদ কোনো কিছু হারায়নি উল্লেখ করে, সংগঠনটি এখন স্বাধীনভাবে কাজ করতে পারবে বলে মন্তব্য করে মস্কো। জাতিসংঘে রুশ কূটনীতিক গেন্নাদি গাতিলভ। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71