বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯
বুধবার, ৮ই ফাল্গুন ১৪২৫
 
 
বিশ্বের প্রথম থ্রি-ডি প্রিন্টেড অফিস তৈরি হবে দুবাইতে
প্রকাশ: ০৪:০১ pm ০৩-০৭-২০১৫ হালনাগাদ: ০৪:০১ pm ০৩-০৭-২০১৫
 
 
 


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক:
বিশ্বের প্রথম থ্রি-ডি প্রিন্টারে তৈরি অফিস বিল্ডিং উঠে আসছে দুবাইতে। এর ফলে খরচ সময়ের অপচয় দুই-ই কমবে বলে জানা গিয়েছে।

সংযুক্ত আরব আমিরশাহির ক্যাবিনেট বিষয়ক মন্ত্রী মোহাম্মেদ আল গেরগাওয়ি বলেন, ‘আমরা সবসময় বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করি মানুষের জীবনযাপনকে আরও মসৃণ করতে এবং একইসঙ্গে দেশের আর্থিক বিকাশ ঘটাতে।’ আনুমানিক ২ হাজার বর্গমিটার আয়তন বিশিষ্ট এই অফিসের বিভিন্ন স্তর ২০-ফুট লম্বা থ্রি-ডি প্রিন্টার দিয়ে তৈরি করা হবে। তারপর সেগুলিকে যুক্ত করা হবে, যা শেষ করতে মাত্র কয়েক সপ্তাহ লাগবে।

আল গেরগাওয়ি জানান, একটা সময়ে ত্রিমাত্রিক ছাপা প্রযুক্তির স্বপ্নতূল্য ছিল। কিন্তু, এখন তা বাস্তবে পরিণত। এই বিল্ডিংটি থ্রি-ডি প্রিন্টিং প্রযুক্তি, দক্ষতা ও সৃজনশীলতার এক নিদর্শন হয়ে থাকবে। তাঁর মতে, ভবিষ্যতে এই প্রযুক্তি নির্মাণ ও স্থাপত্যশিল্পকে নতুন দিগন্ত দেবে। তিনি যোগ করেন, সবে পথ চলা শুরু হয়েছে, এখনও অনেক বাকি।

বিশেষজ্ঞদের মতে, থ্রি-ডি প্রিন্টিংয়ের ফলে যে কোনও বিল্ডিং নির্মাণের সময় ৫০ থেকে ৭০ শতাংশ কমতে পারে। শ্রম ব্যয় ৫০ থেকে ৮০ শতাংশ কমতে পারে এবং নির্মাণের অপচয় ৩০ থেকে ৬০ শতাংশ কমতে পারে।

এইবেলা ডট কম/এইচ আর

 
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71