সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
বিশ্বের সবচেয়ে বড় হ্যামার মাওয়ায়
প্রকাশ: ০২:০৫ pm ১৮-১১-২০১৭ হালনাগাদ: ০২:৫০ pm ১৮-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


বিশ্বের সবচেয়ে বেশি ক্ষমতার হ্যামার এখন মাওয়ায়। শুক্রবার এটি পদ্মা সেতু প্রকল্প এলাকায় পৌঁছেছে। এটি এখন ব্যবহার উপযোগী করার প্রস্তুতি চলছে। সাড়ে তিন হাজার কিলোজুল ক্ষমতার হ্যামারটি জার্মানীতে তৈরি। পদ্মা সেতুর জন্য অর্ডার দিয়ে এটি তৈরি করা হয়েছে।

এর আগে তিন হাজার কিলোজুল ক্ষমতার আরেকটি হ্যামার আনা হয়েছিল। তবে টেকনিক্যাল কারণে সেটি সচল করা যায়নি। তবে এটি খুব শিগগিরই পাইল ড্রাইভ শুরু করবে বলে দায়িত্বশীল প্রকৌশরীরা জানিয়েছেন। জার্মান থেকে নেদারল্যান্ড হয়ে সমুদ্র পথে এটি মংলায় পৌঁছার পর সেখান থেকে বিশেষ জাহাজে করে এটি মাওয়ায় আনা হয়।

এদিকে ২৪শ’ কিলোজুল এবং ১৯শ’ কিলোজুল ক্ষমতার দু’টি হ্যামার এখন দুই এবং ১৪ নম্বর খুঁটিতে পাইল ড্রাইভ করছে। নতুন এই হ্যামার বহরে যোগ দেয়ায় পাইল স্থাপানের গতি বেড়ে যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পদ্মা সেতুর চারটি খুঁটিতে (পিলার) একটি করে পাইল বাড়াতে হতে পারে। তাহলে ছয়টির স্থলে সাতটি করে পাইল স্থাপন করতে হবে। নদীর তলদেশের মাটি নরম থাকার কারণে মাওয়া প্রান্তের ৬, ৭, ৮ ও ১০ নম্বর পিলারে এই পরিবর্তন আনা হচ্ছে।

নির্ভযোগ্য সূত্র শুক্রবার এই আভাস দিয়ে বলেছে, ডিসেম্বর মাসে চারটিসহ পদ্মা সেতুর বাকি ১৪টি পিলারের ডিজাইন চূড়ান্ত অনুমোদন দেয়া হচ্ছে। পদ্মা নদীর স্রোত যেমন বৈচিত্রময়, ঠিক নদীর তলদেশেও রয়েছে নানা বৈচত্রময় মাটির গঠন। তাই এসব চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণযজ্ঞ।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71