শুক্রবার, ০২ অক্টোবর ২০২০
শুক্রবার, ১৭ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
বিশ্বের ১ম করোনা ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া
প্রকাশ: ১০:১৭ pm ১১-০৮-২০২০ হালনাগাদ: ১০:১৭ pm ১১-০৮-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা ভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া।  

মঙ্গলবার (১১ আগস্ট) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভ্যাকসিন অনুমোদনের ঘোষণা দেন।

ভ্যাকসিন আবিষ্কারের বিষয়ে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি করোনার এই ভ্যাকসিন রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে। বিশ্ববাসীর জন্য করোনার ভ্যাকসিন খুবই প্রয়োজন বলে মনে করেন তিনি।

কোভিড-১৯ এর এই ভ্যাকসিনের গণহারে উৎপাদন শিগগিরই বাজারজাতকরণ শুরুর বিষয়ে আশা প্রকাশ করেছেন পুতিন। তিনি আরও বলেন, তার মেয়ে ইতোমধ্যে রুশ বিজ্ঞানীদের তৈরি করোনার এই ভ্যাকসিন নিয়েছেন। ভ্যাকসিন নেয়ার পর তার মেয়ের শরীরের তাপমাত্রা হালকা বৃদ্ধি পেয়েছিল। কিন্তু দ্রুতই তা কমে যায়।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের ওষুধটি এই মহামারির বিরুদ্ধে খুব কার্যকর এবং এটি শুধু রাশিয়ার জন্য আশা জাগায়নি, গোটা বিশ্বের জন্যই সুখবর নিয়ে এসেছে। একসময় সোভিয়েত ইউনিয়নের স্যাটেলাইটই মানবজাতিকে মহাশূন্যে নিয়ে গিয়েছিল। এবার রাশিয়ান এই ভ্যাকসিনটি করোনামুক্ত বিশ্বের পথ দেখাবে।

এর আগে রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছিলেন, আগামী ১২ আগস্ট করোনা ভ্যাকসিনের রেজিস্ট্রেশন দেওয়া হবে। এর আগে শেষ মুহূর্তে দেখে নেওয়া হচ্ছে এই ভ্যাকসিন মানুষের শরীরে নিরাপদ কি-না। সবার আগে স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের এই ভ্যাকসিন দেওয়া হবে।

ভ্যাকসিনটি যৌথভাবে তৈরি করেছে দেশটির গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। চলতি বছরেই সাড়ে চার কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করবে রাশিয়া।  

বর্তমানে বিশ্বে ছয়টি সম্ভাব্য ভ্যাকসিন মানবপরীক্ষার তৃতীয় ধাপে রয়েছে। এরমধ্যে দুটি রাশিয়ার।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71