শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
বিশ্বের ৫২ দেশে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশী পণ্য
প্রকাশ: ১০:১৯ am ৩১-০১-২০১৮ হালনাগাদ: ১০:১৯ am ৩১-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বর্তমানে বিশ্বের ৫২টি দেশে বাংলাদেশের পণ্য শুল্কমুক্ত প্রবেশাধিকার পাচ্ছে।  জাতীয় সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইইউভুক্ত সব দেশ থেকে ইবিএ স্কিমের আওতায় বাংলাদেশী সব পণ্যের (অস্ত্র ও গোলাবারুদ ব্যতীত) শুল্কমু্ক্ত প্রবেশাধিকার সুবিধা আদায় করা হয়েছে।

জাতীয় পার্টির সদস্য মো. রুস্তম আলী ফরাজীর লিখিত প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজের দাম বৃদ্ধির পেছনে কোনো প্রকার সিন্ডিকেট কাজ করেনি। তিনি বলেন, বাংলাদেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা প্রায় ২২ থেকে ২৫ লাখ মেট্রিক টন। স্থানীয় উৎপাদনের ক্ষেত্রে প্রক্রিয়াজাতকরণ ঘাটতি বাদে প্রায় ১৭ লাখ ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজের উৎপাদন হয়েছে। চাহিদার তুলনায় পেঁয়াজের উৎপাদন ঘাটতি প্রায় ৭ লাখ মেট্রিক টন। এ ঘাটতি আন্তর্জাতিক বাজার থেকে আমদানির মাধ্যমে পূরণ করা হয়।

সরকারি দলের সদস্য মো. বজলুল হক হারুনের এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, বাজার ব্যবস্থা নিয়ন্ত্রণে রাখতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে বিভিন্ন কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে গঠিত বাজার মনিটরিং টিম নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে ঢাকা মহানগরীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার পরিদর্শন করে।

দুর্যোগের আগাম বার্তা প্রচারের পদক্ষেপ নেয়া হয়েছে: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস মোকাবেলায় দুর্যোগের আগাম বার্তা সরাসরি জনসাধারণের কাছে পৌঁছানোর পদক্ষেপ নেয়া হয়েছে। সরকারি দলের সদস্য এমএ মালেকের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (আইভিআর) প্রযুক্তি দ্বারা সব মোবাইল অপারেটরের মাধ্যমে প্রচারের এ পদক্ষেপ নেয়া হয়েছে।

১ কোটি ১৫ লাখ কর্মী বিদেশে: সরকারি দলের মুহা. গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম জানান, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ছাড়পত্র নিয়ে বিদেশগামী কর্মীর সংখ্যা (ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত) ১ কোটি ১৪ লাখ ৬৪ হাজার ৯৪৩ জন।

সরকারি দলের দিদারুল আলমের প্রশ্নের জবাবে বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী বলেন, সরকারের গৃহীত নানামুখী পদক্ষেপের ফলে ২০১৭ সালে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী বিদেশে গেছেন।

এদিকে হলুদ সাংবাদিকতার হাত থেকে বাঁচতে স্পিকারের কাছে নিরাপত্তা চেয়েছেন সাবেক প্রতিমন্ত্রী আওয়ামী লীগের সংসদ সদস্য মোতাহার হোসেন। গতকাল সংসদে এক অনির্ধারিত আলোচনায় তিনি বলেন, একটি পত্রিকা তার বিরুদ্ধে মনগড়া সংবাদ প্রকাশ করে তার চরিত্র হনন করছে। তিনি হলুদ সাংবাদিকতার হাত থেকে বাঁচতে জাতীয় সংসদের স্পিকারের কাছে নিরাপত্তা চান। এর পরিপ্রেক্ষিতে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া বলেন, এ বিষয়ে বিশেষ অধিকার কমিটিতে নোটিস দেয়া হলে তা বিবেচনা করা হবে।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71