শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
শনিবার, ৪ঠা ফাল্গুন ১৪২৫
 
 
বুধবার থেকে শুরু জেএসসি ও জেডিসি পরীক্ষা
প্রকাশ: ০১:৫২ pm ৩১-১০-২০১৭ হালনাগাদ: ০১:৫২ pm ৩১-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বুধবার (১ নভেম্বর) থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

এবার মোট ২৪ লাখ ৬৮ হাজার ৬২০ জন পরীক্ষার্থী রয়েছে। এরমধ্যে ছাত্র ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন, ছাত্রী ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন। এ বছর ১ নভেম্বর শুরু হবে পরীক্ষা, আর শেষ হবে ১৮ নভেম্বর। পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের হলে প্রবেশ করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৫ নভেম্বর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষার আগে জেএসসি ও জেডিসি পরীক্ষা শিক্ষার্থীদের জন্য একটা বড় প্রস্তুতি। এই পরীক্ষা শিক্ষার্থীদের লেখাপড়ায় উদ্যমী ও আরো মনযোগী করে তোলে। জেএসসি ও জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষার্থীরা আরো উৎসাহিত হয় এবং এসএসসি পরীক্ষার জন্য ভালোভভাবে নিজেদের প্রস্তুত করে।

তিনি আরো বলেন, এবার জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৯ লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। এছাড়া জেডিসিতে মোট পরীক্ষার্থী ৩ লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। এতে ছাত্রের সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী ২ লাখ ৫ হাজার ১০১ জন।

মন্ত্রী জানান, সারা দেশে ২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২ হাজার ৮৩৪টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে বিদেশে নয়টি কেন্দ্র থাকবে। সেখানে পরীক্ষায় অংশ নেবে ৬৫৯ জন শিক্ষার্থী।

তিনি আরো জানান, এবার থেকে জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71