বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে শীর্ষে ব্র্যাক ইউনিভার্সিটি
প্রকাশ: ০৫:৫২ pm ১০-১১-২০১৭ হালনাগাদ: ০৫:৫২ pm ১০-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিংয়ে প্রথম হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। তালিকায় দ্বিতীয় নর্থসাউথ ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ তৃতীয় হয়েছে। 

দেশের ৮৩ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিভিন্ন প্রক্রিয়ায় বাছাই করে ৩২টি নেওয়া হয়। এরমধ্য থেকেই গবেষণার মাধ্যমে সেরা ২০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় নির্ধারণ করা হয়েছে। 

প্রতিবেদন অনুযায়ী, র‌্যাংকিংয়ের চতুর্থ অবস্থানে রয়েছে আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ পঞ্চম, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ষষ্ঠ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সপ্তম এবং অষ্টম স্থানে রয়েছে দ্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। 

এছাড়া ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নবম এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দশম হয়েছে। 

এরপরে রয়েছে ইস্টার্ন ইউনিভার্সিটি (১১তম), স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (১২তম), নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ (১৩ তম),  ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অল্টারনেটিভ (১৪তম), স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি (১৫তম), প্রাইমএশিয়া ইউনিভার্সিটি (১৬তম), ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগরিকালচার অ্যান্ড টেকনোলজি (১৭তম), আশা ইউনিভার্সিটি বাংলাদেশ (১৮তম), সাউথ ইস্ট ইউনিভার্সিটি (১৯তম), বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (২০তম) নাম।

গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, ফ্যাকচুয়াল ও পারসেপচুয়াল থেকে পাওয়া তথ্য-উপাত্তের স্কোরের সমন্বয়ে চূড়ান্ত র‌্যাংকিং করা হয়।  যার মধ্যে ফ্যাকচুয়াল থেকে ৪০ শতাংশ ও পারসেপচুয়াল থেকে ৬০ শতাংশ স্কোর নিয়ে মোট ১০০ স্কোরের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং নির্ধারণ করা হয়েছে। ফ্যাকচুয়াল ডাটার ক্ষেত্রে নেওয়া হয়েছে ইউজিসির ২০১৪ সালের তথ্য। 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের মান, শিক্ষার্থীদের প্রাপ্ত সেবা, গবেষণা ও শিক্ষা উপকরণকে ফ্যাকচুয়াল সূচক হিসেবে উল্লেখ করা হয়েছে। 

অন্যদিকে পারসেপচুয়ালের ক্ষেত্রে ইউনিভার্সিটির অ্যাকাডেমিকস (ডিন, বিভাগীয় প্রধান, অধ্যাপক, রেজিস্ট্রার) এবং চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোর মানবসম্পদ বিভাগের কর্মকর্তাদের ওপর জরিপ চালানো হয়। 

মোট ৩০০ জনের উপর এ জরিপ চালানো হয়।  যার মধ্যে ১৫০  জন অ্যাকাডেমিকস এবং ১৫০ জন মানবসম্পদ ব্যবস্থাপক। এ জন্য ৩২৭ জন শিক্ষক এবং ৩২০ জন চাকরিদাতাকে জরিপে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। অর্থাৎ দুই ক্ষেত্রে অংশ নেওয়ার হার (রেসপন্স রেট) পাওয়া গেছে যথাক্রমে ৪৬ ও ৪৭ শতাংশ। 
গবেষণায় দেখা যায়, ফ্যাকচুয়াল র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করছে ব্র্যাক ইউনিভার্সিটি (পয়েন্ট ৮০.৬৩), তবে পারসেপচুয়ালে শীর্ষে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (পয়েন্ট ৬২.৮৪)। তবে দু’টির সমন্বয়ে নর্থ সাউথকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ের প্রথম হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকল্পটি একটি উপদেষ্টা কমিটির তত্ত্বাবধানে পরিচালিত হয়। এতে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ওআরজি কোয়েস্টের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মনজুরুল হক, বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, প্রথম আলোর নিউজ এডিটর শরিফুজ্জামান পিন্টু, ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্টের সিইও সাঈদ আহমেদ।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71