শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
ব্যাংকঋণে বীমা বাধ্যতামূলক হবে: মুহিত
প্রকাশ: ০৩:৫৪ pm ২৮-১১-২০১৭ হালনাগাদ: ০৩:৫৪ pm ২৮-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ব্যাংকঋণের বিপরীতে বীমা বাধ্যতামূলক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এর পাশাপাশি এ খাতের উন্নয়নে বাংলাদেশ ইনস্যুরেন্স একাডেমিকে (বিআইএ) সক্রিয় করা, বীমা কম্পানির নবায়ন ফ্রি সহনীয় করা এবং বীমা খাতে উদ্ভাবনে উৎসাহ প্রদানের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

সোমবার রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে বীমাবিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘ব্যাংকের ঋণের সঙ্গে বীমাকে বাধ্যতামূলক করা হবে। এতে ব্যাংক খাত উপকৃত হবে। দেশের বীমা খাত অবহেলিত এটা আমাদের দোষ। এই কারণে দেশের অর্থনীতির উন্নতির সঙ্গে বীমা খাতের প্রবৃদ্ধির কোনো সম্পর্ক নেই। তবে বীমা কম্পানির সংখ্যা অনেক। সে তুলনায় ব্যবসার বিস্তৃতি ঘটেনি। যে কারণে বীমা খাতের উন্নয়নে অনেক কাজ করার আছে। ’

তিনি বলেন, এ খাতকে গতিশীল করতে হলে প্রথমেই বিআইএকে সক্রিয় করতে হবে।

তার কারণ বীমা একাডেমি এখন মৃত। এটাকে জীবন দান করতে হবে। এরপর কম্পানিগুলো যাতে নতুন পণ্য উদ্ভাবনে মনোযোগী হয় সে জন্য সুযোগ তৈরি করা হবে। প্রয়োজনে প্রণোদনা দেওয়া যায় কি না সে বিষয়ে চিন্তা করতে হবে। এ ছাড়া বীমা কম্পানিগুলোর নবায়ন ফি কিভাবে সহনীয় করা যায় সেটা নিয়েও কাজ করা হবে বলে জানান অর্থমন্ত্রী।

আবুল মাল আবদুল মুহিত বলেন, সরকারের নীতিনির্ধারণে অনেক খাতই ই-গভর্ন্যান্সে অনেক উন্নতি করলেও বীমা এখানো পিছিয়ে রয়েছে। এখানে কাজ করতে হবে। তবে সময়মতো বীমার টাকা পাওয়া যায় না এই অভিযোগটা অনেক পুরনো। এটি পুরো সত্য নয়। কারণ বিআইএ জানিয়েছে, গত বছর তারা ৬ হাজার কোটি টাকার দাবি পরিশোধ করেছে।

সেমিনারে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান বলেন, বীমা খাতের উন্নয়নে সাধারণ মানুষের আস্থা বাড়াতে কাজ করতে হবে। পাশাপাশি সরকারি ও বেসরকারিভাবে বীমাকে ফোকাস করতে হবে।

সেমিনারে সভাপতির বক্তৃতায় বিআইএর প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেন, ‘বীমা কম্পানির ভবিষ্যৎ নির্ভর করে কম্পানির এমডি ও সিইওদের ওপর। কারণ আমরা যারা বীমা কম্পানির মালিকানায় রয়েছি তারা মাসে কিংবা ১৫ দিনে একবার মিটিংয়ে কম্পানির খবর নিই। এ ক্ষেত্রে বীমা খাতে প্রয়োজন দক্ষ ও যোগ্য এমডি। কিন্তু এখনো এ খাতে দক্ষ এমডির অভাব রয়েছে। এ সময় তিনি বীমা খাতের জন্য ভ্যাট, ট্যাক্স এবং রাজস্ব বোর্ডের চাপিয়ে দেওয়া সিদ্ধান্তের সুরাহা চান অর্থমন্ত্রীর কাছে।

দিনব্যাপী আঞ্চলিক বীমাবিষয়ক সেমিনারের প্রথম সেশনে ‘মাইক্রো হেলথ ইনস্যুরেন্স ইন বাংলাদেশ’ এর সম্ভাবনার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন গ্রিন ডেল্টা ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী। এ সময় বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং জীবন ও সাধারণ বীমা করপোরেশনের সাবেক চেয়ারম্যান সোহরাব উদ্দিন অ্যাকচুয়ারি, ন্যাশনাল ইনস্যুরেন্সের সিইও জামাল এম এ নাসিরসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বিআইএ ও বাংলাদেশ ইনস্টিটিউশন ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি) আয়োজন করে। সংগঠনের সভাপতি শেখ কবির হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আইডিআরএর চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারীসহ বিভিন্ন বীমা কম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71