শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
শনিবার, ১১ই ফাল্গুন ১৪২৫
 
 
ব্যাংকে শৃঙ্খলা ফেরাতে শাস্তি ও পুরস্কার
প্রকাশ: ০২:৩৮ pm ১৬-১১-২০১৭ হালনাগাদ: ০২:৩৮ pm ১৬-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


‘ভালো কাজে পুরস্কার এবং মন্দ কাজে শাস্তি’ এ বিধান প্রবর্তনসহ রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে শর্ত জুড়ে দেওয়ার সুপারিশ করতে যাচ্ছে সরকার।

একই সঙ্গে খেলাপী ঋণের মূল কারণ ‘লোন অ্যাগেইনস্ট ট্রাস্ট রিসিপট (এলটিআর)’ দেওয়ার ক্ষেত্রে ব্যাংকগুলোকে আরো সতর্ক হওয়ার নির্দেশনা দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব ইউনুসুর রহমানের সভাপতিত্বে ‘রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের অবস্থা পর্যালোচনা : চ্যালেঞ্জ মোকাবিলার উপায়’ শীর্ষক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। 
বৈঠকে ঋণ অনুমোদন ও বিতরণ, ঋণ আদায় এবং নিয়োগ, প্রশিক্ষণ ও পদায়ন বিষয়ক মোট ২২টি সুপারিশ নিয়ে আলোচনা হয়। বৈঠকে মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা এবং রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতে দীর্ঘদিন ধরে নানা ধরনের ঋণ খেলাপী, দুর্নীতি এবং অন্যান্য কারণে সার্বিক অবস্থা অত্যন্ত নাজুক। এ অবস্থা থেকে উত্তরণে করণীয় নির্ধারণে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালনা কর্তৃপক্ষের সঙ্গে সরকারের সংশ্লিষ্ট বিভাগ বৈঠক করে যাচ্ছে। ইতোমধ্যে কয়েকটি বৈঠক হয়েছে। এসব বৈঠকে অবস্থার উন্নয়নে বেশকিছু সুপারিশ উঠে এসেছে। বর্তমানে এসব সুপারিশ চূড়ান্ত হওয়ার অপেক্ষায় আছে। বৈঠকের কার্যপত্রে ঋণ অনুমোদন ও বিতরণবিষয়ক সুপারিশে বলা হয়েছে, ঋণ প্রক্রিয়াকরণ ও ঋণ অনুমোদনের বিদ্যমান পলিসি/পদ্ধতি বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে নিয়মিত রিভিউ করতে হবে। ব্যবস্থাপনা পরিচালক ও বোর্ড অনুমোদনযোগ্য ঋণের ক্ষেত্রে শাখা থেকে প্রধান কার্যালয় পর্যন্ত স্তরগুলোর দু-একটি ধাপ কমানো যেতে পারে। জমি বা ভূ-সম্পত্তিকে জামানত বা সহায়ক জামানত হিসেবে ব্যবহারের ক্ষেত্রে সম্ভাব্য জালিয়াতি প্রতিরোধে জামানত বা সহায়ক জামানতের বিষয়ে নীতিমালা প্রণয়নসহ একটি কেন্দ্রীয় তথ্য কোষ গঠন করা যেতে পারে। চাহিদা পুরন করে থাকে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71