মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৯শে কার্তিক ১৪২৫
 
 
ব্রঙ্কাইটিস কি? একটু সতর্কতাই রুখতে পারে ব্রঙ্কাইটিস
প্রকাশ: ০৪:১৬ pm ০৩-০৫-২০১৮ হালনাগাদ: ০৪:১৬ pm ০৩-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ফুসফুসের এক ধরনের ইনফেকশন ব্রঙ্কাইটিস। ব্রঙ্কাইটিস হলে ফুসফুসে অক্সিজেন সরবরাহ করার টিস্যুটি (ব্রঙ্কিয়াল ট্রি) ফুলে ওঠে। অধিকাংশ ক্ষেত্রেই ব্রঙ্কাইটিস ভাইরাসঘটিত তবে ব্যাকটেরিয়া থেকেও এটি হতে পারে। এটি প্রাণঘাতী হয়ে দেখা দিতে পারে। দীর্ঘদিন দিন ধরে ব্রঙ্কাইটিসে আক্রান্ত থাকলে বা বারবার এই রোগ দেখা দিলে শরীরের জন্য তা মারাত্মক ক্ষতিকর।

ব্রঙ্কাইটিস কি?

অনেকের বাড়িতেই বুড়ো দাদুদের দেখা যায় বছরের পর বছর ধরে ক্রমাগত কাশি সেই সাথে বিজল কফ ফেলা সহ তীব্র শ্বাস কষ্টে ভুগতে। হঠাৎ করেই এদের শ্বাস কষ্ট খুব খারাপ হয়ে যায় হাসপাতালে ভর্তি করা সহ নানা রকম দৌড়া-দোড়ি শুরু হয়ে যায়। দাদুদের এই রোগটিই আমাদের কাছে ব্রঙ্কাইটিস নামে পরিচিত।

লক্ষণ

ব্রঙ্কাইটিস প্রথম লক্ষণ হলো কাশি। কফযুক্ত কাশি, কাশতে গেলে বুকে ব্যথা, সঙ্গে জ্বর ইত্যাদি ব্রঙ্কাইটিসের লক্ষণ। মাঝে মাঝে নিঃশ্বাস নিতেও সমস্যা হতে পারে। স্বাভাবিকের তুলনায় অনেক বেশি ক্লান্ত লাগে। এছাড়া অনেকের ক্ষেত্রে পা, পায়ের পাতা ও গোড়ালি ফুলতে পারে। মাঝেমধ্যে গলার শিরা চিড়ে গিয়ে রক্তও বের হতে পারে। বুকের ভেতর সাঁই সাঁই শব্দও হতে পারে। এ লক্ষণগুলো দেখা দিলে দেরি না করে চিকিত্‍সকের সঙ্গে পরামর্শ করুন। তবে হাঁপানি বা অ্যালার্জির সমস্যা থাকলে ব্রঙ্কাইটিসের সম্ভাবনাও বেশি। চারপাশের ধূলাবালি ও অস্বাস্থ্যকর পরিবেশ সমস্যা ব্রঙ্কাইটিসে আক্রান্তের ঝুঁকি বাড়িয়ে দেয়।

সতর্কতা

হাঁপানির সমস্যা থাকলে অবশ্যই বাড়তি কিছু সতর্কতা নিতে হবে। রুটিন চেক-আপের মধ্যে থাকতে হবে। ধূমপান এড়িয়ে চলতে হবে। বাইরের ধুলাবালি থেকে নিজেকে যতটা সম্ভব দূরে রাখতে হবে। ইনফেকশন যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ভালো করে হাত ধোয়া উচিৎ। যোগাসনও খুব ভালো উপায়। নিয়মিত প্রাণায়াম ফুসফুসের সমস্যা দূর করে, রক্ত চলাচল বাড়িয়ে তোলে। ব্রঙ্কাইটিস ঠেকাতে গেলে শুধু ওষুধের ওপর ভরসা না করে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে হবে।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71