রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
রবিবার, ৫ই ফাল্গুন ১৪২৫
 
 
বড়পুকুরিয়া খনি এলাকায় ফাটল : আতঙ্কে মানুষ
প্রকাশ: ১১:৪৯ am ০৪-০৮-২০১৭ হালনাগাদ: ১১:৪৯ am ০৪-০৮-২০১৭
 
দিনাজপুর প্রতিনিধি
 
 
 
 


দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির অধিগ্রহণ করা এলাকার বাইরের পাঁচটি গ্রামের অনেক বাড়িঘরে ফাটল দেখা দিয়েছে। এছাড়া বৃহস্পতিবার দেয়ার ধসের ঘটনাও ঘটেছে। এর ফলে এসব গ্রামের মানুষদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দেয়াল ধস থেকে রক্ষা পেতে অনেক পরিবারের লোকজন ঘর ছেড়ে বাড়ির আঙ্গিনায় বাস করছেন।

জানা গেছে, কয়লাখনির কারণে পাতরাপাড়া, বাশঁপুকুর, কাজীপাড়া, বৈদ্যনাথপুর এবং পাতিগ্রামে নতুন করে ভূমি অবনমন হতে শুরু করেছে। ইতোমধ্যে ফুলবাড়ী-বড়পুকুরিয়া রাস্তাটি কয়েক দফা উঁচু করলেও এখন সেটি আবারও পানির নিচে তলিয়ে গেছে। রাস্তাটি যেকোনো সময় চলাচলের অযোগ্য হয়ে যেতে পারে।

জীবন সম্পদ ও পরিবেশ রক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক মামুনুর রশিদ বলেন,  খনি থেকে কয়লা উত্তোলনের সময় সৃষ্ট ঝাঁকুনির কারণে অধিগ্রহণ করা এলাকার বাইরে বাড়িঘরে ফাটল দেখা দিয়েছে। একই কথা বলেন পাতরাপাড়া গ্রামের হিটলার ও সাবেক ইউপি সদস্য সাইদুর রহমানও।

গ্রামবাসীরা জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় কাপুনি শুরু হলে বাশঁপুকুর গ্রামের  মেহেদুলের বাড়ির ইটের প্রাচীর ভেঙে যায়। এতে ঘরে থাকা বেশ কয়েকটি গবাদি পশু আহত হয়। দেয়াল ধসে চাপা পড়ার আশঙ্কা করছেন তারা। এই সমস্যা থেকে উত্তরণের জন্য সরকারের দিকে তাকিয়ে আছেন তারা।

এ ব্যাপারে কথা হয় বড়পুকুরিয়া কোলমাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাবিব উদ্দিন আহম্মেদের সঙ্গে। তিনি জানান, গ্রামবাসীদের ক্ষতিপূরণ দেয়ার জন্য ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা ঘটনাস্থল পরিদর্শন করছেন। তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিলেই গ্রামবাসীদের মাঝে ক্ষতিপূরণ দেয়া হবে।

নি এম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71