রবিবার, ২১ জুলাই ২০১৯
রবিবার, ৬ই শ্রাবণ ১৪২৬
 
 
ভগবান বিষ্ণুর অবতার
প্রকাশ: ০১:৪৪ pm ০৩-১২-২০১৬ হালনাগাদ: ০১:৪৪ pm ০৩-১২-২০১৬
 
 
 


ধর্ম :: ''ভগবান বিষ্ণুর অবতার গৌতম বুদ্ধ সন্ন্যাসী হয়ে যাওয়ায় পর..একদিন এক গ্রামে গিয়েছিলেন,সেখানে উনাকে এক চরিত্রহীন বেশ্যা মহিলা জিজ্ঞেস করেছিলেন,
 

হে মহাত্মা, আপনি তো দেখতে রাজকুমারের মতো,আমি কি জানতে পারি,এই যুবাবস্থায় আপনি কেন গেরুয়া বস্ত্র ধারন করলেন.? বুদ্ধ খুবই বিনম্রভাবে উওর দিলেন যে..তিনি তিনটি প্রশ্নের উওর খোঁজার জন্য সন্ন্যাসী হয়েছেন,এই শরীর যা যুবা বা আকর্ষক কিন্তু শীঘ্রই এটা বৃদ্ধ হয়ে যাবে,তারপর অসুস্থ এবং পরিশেষে মৃত্যুর মুখে চলে যাবে। আমাকে বৃদ্ধাবস্থা,অসুস্থ(রোগ) এবং মৃত্যুর কারনের জ্ঞান প্রাপ্ত করতে হবে। গৌতম বুদ্ধ র কথায় প্রভাবিত হয়ে ঐ মহিলা বুদ্ধকে ভোজনের নিমন্ত্রণ জানালেন।শীঘ্রই এই কথা সারা গ্রামে ছড়েগেল। গ্রামবাসীরা বুদ্ধদেবের কাছে আসলো এবং বললো উনি যেন ঐ মহিলার ঘরে ভোজন না করেন,কেননা সে হলো চরিত্রহীন।

বুদ্ধ গ্রামের প্রধানকে বললেন,আপনিও কি মানেন যে ঐ মহিলা চরিত্রহীন.? গ্রাম প্রধান বললেন,হে মহাত্মাজী,আমি শপথ নিয়ে বলছি যে ঐ মহিলা চরিত্রহীন। এবার বুদ্ধদেব গ্রাম প্রধানের ডান হাতটি ধরলেন এবং তালি বাজাতে বললেন। গ্রাম প্রধান বললেন,আমি এক হাতে কিভাবে তালি বাজাবো.? তখন মহাত্মা বুদ্ধদেব বললেন,ঠিক সেইভাবে ঐ মহিলা স্বয়ং চরিত্রহীন কিভাবে হতে পারবে.? যতক্ষন পর্যন্ত এই গ্রামের পুরুষলোকেরা চরিত্রহীন না হয়। যদি এই গ্রামের সকল পুরুষ ভাল হতো তাহলে ঐ মহিলা এই রকম হতো না।এইজন্য এই মহিলার চরিত্রহীন হওয়ার পিছনে এই গ্রামের পুরুষরাই দায়ী। চরিত্রহীন ব্যক্তির কামনা বাসনা স্ত্রীলোকের মধ্যে ব্যাভিচার আর নির্লজ্জতা উৎপন্ন করে,আর নির্লজ্জ আর ব্যভিচারিনী মহিলারাই এই সমাজের পুরুষদেরকে চরিত্রহীন বানাতে সাহায্য করে। তাই এক হাতে কখনোই তালি বাজেনা এই কথাটি সবসময় মনে রাখবেন..গ্রাম প্রধান। গৌতম বুদ্ধ -র কথা শুনে গ্রামবাসীরা সবাই লজ্জায় মাথা নীচু করে ফেললেন।

 

এইবেলাডটকম/নীল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71