শনিবার, ২০ অক্টোবর ২০১৮
শনিবার, ৫ই কার্তিক ১৪২৫
 
 
ভবিষ্যতে বিদ্যুৎ খাতে ভর্তুকি দেয়া হবে না: প্রধানমন্ত্রী
প্রকাশ: ০৩:১৩ pm ০৬-০৯-২০১৮ হালনাগাদ: ০৩:১৩ pm ০৬-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভবিষ্যতে বিদ্যুৎ খাতে ভর্তুকি তুলে দেয়ার ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তিনি জানান, সবাইকে এ সেবার আওতায় আনতে ভর্তুকি দেয়া হচ্ছে, ভবিষ্যতে এ সুযোগ আর থাকবে না।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সরকার ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, প্রতি কিলোওয়ট বিদ্যুৎ উৎপাদনের খরচ ৬ টাকা ২৫ পয়সা। উৎপাদন খরচ আমরা নিচ্ছি না। সরবরাহ করা হচ্ছে ৪ টাকা ৮২ পয়সায়। আমরা বিদ্যুতে ভর্তুকি দিচ্ছি। অনন্তকাল হয়তো এই ভর্তুকি দেওয়া হবে না। তাই বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।

শেখ হাসিনা বলেন, দেশের ৯০ শতাংশ মানুষ বিদ্যুৎ সেবা পাচ্ছেন। সবাইকে এ সেবার আওতায় আনতে ভর্তুকি দেওয়া হচ্ছে, ভবিষ্যতে এ সুযোগ আর থাকবে না।

বিদ্যুত খাতের সরকারের সফলতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেওয়ার লক্ষ্যে সামগ্রিক পরিকল্পনা নেওয়া হয়েছে। আমরা সারা দেশে ৪৩ লাখ সোলার দিয়েছি। আরও দেওয়া হবে। আমরা সিস্টেম লস কমিয়ে এনেছি। বর্তমানে সিস্টেম লস ১১ দশমিক ৪০ শতাংশ। বিদ্যুৎ প্রাপ্তি প্রতি ঘন্টায় ৪৬৪ কিলোওয়াট।

প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ চাহিদা মেটাতে পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ থেকে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ভারতের মাধ্যমে নেপাল-ভুটান থেকেও বিদ্যুৎ আনা হবে।

সরকার ভবিষ্যৎ প্রজন্মের জন্য উন্নত সমৃদ্ধ জীবন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী সবাইকে বিদ্যুৎ ও জ্বালানির অপচয় রোধে সচেতন হওয়ার আহ্বান জানান। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71