বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
ভাইরাস জ্বর থেকে মুক্তির উপায়
প্রকাশ: ১০:২৫ am ২৮-১২-২০১৭ হালনাগাদ: ১০:২৫ am ২৮-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আমাদের শরীরে ভাইরাসের আক্রমণের ফলে কিছু উপসর্গসহ শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেলে তাকে ভাইরাস জ্বর হয়েছে বলা হয়। এই জন তেমন কোনো ক্ষতি না করলেও মাঝে মাঝে খুব খারাপ আকার ধরন করে। অনেক সময় ঔষুধ খেলেও এই জ্বর সারে না। তাই শুধু ওষুধের ওপর ভরসা না করে নিজেই কিছু পন্থা অবলম্বন কজরুন তাহুলে দেখতে পাবেন ভাইরাস জরের সময় আপনি অনেক স্বাভাবিক থাকতে পারছেন। তাড়াতাড়ি আপনার জরও ছেড়ে যাবে। তাই প্রাথমিক অবস্থায় ভাইরাস জ্বর সনাক্ত করা গেলে কিছু সহজ ও ঘরোয়া উপায়ে সুস্থতা লাভ করা যায়। তাহলে ঘরোয়া উপায়গুলো জেনে নেই এবার।

লক্ষণ:

মাংসপেশিতে ব্যথা, ক্লান্ত লাগা, শরীরের তাপমাত্রা কম থাকতে পারে আবার অনেক বেশিও হতে পারে

গলায় ব্যথা হয়, নাক দিয়ে পানি ঝড়া, গলা ভেঙে যাওয়, মাথা ব্যথা, চোখ লাল হয়ে যায় এবং চোখ জ্বালা করে, কফ জমা, জয়েন্টে ব্যথা হয়, স্কিনে র‍্যাশ হয়, ডায়রিয়াও হতে পারে। ভাইরাস জ্বরে আক্রান্ত হলে এই সবগুলো লক্ষণই যে প্রকাশ পাবে এমন কোনো কথা নেই। 

করণীয়:

ভাইরাস জ্বরে শরীরে পানি শূন্যতা হতে পারে তাই ডিহাইড্রেশন এর পার্শ্বপ্রতিক্রিয়া থেকে রক্ষা পেতে প্রচুর পানি পান করতে হবে। 

ভাইরাস জ্বরে শরীর অনেক দুর্বল হয়ে পরে। এই সময় অনেক বিশ্রাম নিতে হবে তাহলেই শরীর তার ক্ষতি পুষিয়ে নিতে পারবে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও এনার্জি বৃদ্ধির জন্য পুষ্টিকর খাদ্য গ্রহণ করা প্রয়োজন। তাই প্রচুর কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন এবং ফ্যাট সমৃদ্ধ খাবার খেতে হবে। সহজে হজম হয় এই ধরণের খাদ্য নির্বাচন করতে হবে। 

বেশির ভাগ ভাইরাস জ্বরে শরীরে ক্ষত, ফোস্কা বা চুল্কানি হতে দেখা যায়। এই রকম কিছু লক্ষ্য করলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য ভিটামিন সি, জিঙ্ক ও ভিটামিন ডি গ্রহণের দিকে মনোযোগী হতে হবে। তাহলেই দ্রুত আরোগ্য লাভ করা সম্ভব হবে। 

ভাইরাস জ্বরের নির্দিষ্ট কোন ঔষধ নেই। লক্ষণ দেখে প্রতিকারের ব্যবস্থা নিতে হয়। তাই নিজে থেকে কোন ঔষধ গ্রহণ করবেন না। এতে বরং পরিস্থিতি খারাপ হতে পারে। মনে রাখবেন অ্যান্টিবায়োটিক ব্যাক্টেরিয়ার জন্য ভাইরাসের জন্য নয়। 

ভাইরাস জ্বর হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। তাই এই সময় কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। যেমন- নিয়মিত হাত ধোয়া, ভিড় এড়িয়ে চলা ও হাত না ধুয়ে মুখে বা নাকে স্পর্শ না করা।
 
বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71