শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
ভারতীয় মুদ্রায় নেতাজি সুভাষ চন্দ্র বসুর ছবি
প্রকাশ: ১১:১১ am ১৫-১১-২০১৮ হালনাগাদ: ১১:১১ am ১৫-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতীয় মুদ্রায় এবার ঠাঁই পেতে চলেছেন নেতাজি সুভাষচন্দ্র বসু। নেতাজি সমর্থকদের এই দাবি বহুদিনের। অনেকের কাছেই, নোট কিংবা কয়েনে নেতাজির ছবি দেখা স্বপ্নের মতো। এর আগেও এই দাবি উঠেছে একাধিকবার। তবে তা বাস্তবে পরিণত হয়নি। তবে এবার সেই পথে হাঁটতে চলেছে কেন্দ্রের মোদী সরকার। দেশের স্বাধীনতার আগে পোর্ট ব্লেয়ারে প্রথম তেরঙা উত্তোলন করেছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। তার ৭৫ বছর উপলক্ষে ৭৫ টাকার বিশেষ কয়েন আনতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এসম্পর্কে নির্দেশিকাও জারি করেছে অর্থমন্ত্রক।

৩৫ গ্রামের কয়েনে ৫০ শতাংশ রূপো, ৪০ শতাংশ তামা এবং ৫ শতাংশ করে নিকেল ও জিঙ্ক থাকবে। কয়েনটিতে নেতাজির জাতীয় পতাকাকে স্যালুট করার ছবি থাকবে, পিছনে থাকবে আন্দামান সেলুলার জেলের ছবিও। ইংরেজি হরফে ৭৫ তম এবং শব্দে অ্যানিভার্সারি কথাটি লেখা থাকবে। এছাড়াও ইংরেজি ও দেবনগরী হরফে ‘প্রথম পতাকা উত্তোলন দিবস’ কথাগুলি লেখা থাকবে। ৩৫ গ্রামের কয়েনে ৫০ শতাংশ তৈরি হবে রুপো দিয়ে, ৪০ শতাংশ তামা এবং বাকিটা তৈরি হবে নিকেল এবং দস্তা দিয়ে।

প্রসঙ্গত, ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর, পোর্ট ব্লেয়ারের সেলুলার জেলে প্রথমবার ভারতীয় তেরঙা উত্তোলন করেন নেতাজি সুভাষচন্দ্র বসু। যদিও পরবর্তীকালে রাজনৈতিক টানাপোড়েনের জেরে তা আর স্বীকৃতি পায়নি। এবার সেই সরকাকে স্বীকৃতি দিতে চলছে মোদী সরকার। এর আগে, গত ২১ অক্টোবর লাল কেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করার সময় নেতাজির তৈরি আজাদ হিন্দ সরকারের ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে বিশেষ স্মারকফলক প্রকাশ করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71