সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
ভারতের মন ভোলানোর হাজার চেষ্টা করলেও সফল হবে না বিএনপি: এইচটি ইমাম
প্রকাশ: ১১:০২ am ০৮-০৭-২০১৮ হালনাগাদ: ১১:০২ am ০৮-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


 ভারতের মন ভোলানোর হাজার চেষ্টা চালালেও বিএনপি নেতারা সফল হবেন না বলে মন্তব্য করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম। শনিবার দিল্লিতে ভারতের ‘থিঙ্ক ট্যাঙ্ক’ অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনে (ওআরএফ) এক আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্বে তিনি এই মন্তব্য করেন। 

তিনি বলেন, যে দলটার নেতা একজন দাগী অপরাধী, পাকিস্তানপন্থী এবং সন্ত্রাসীদের সঙ্গে যাদের যোগ ঘনিষ্ঠ যোগাযোগ সেই দলকে ভারত কোনো রকম প্রশ্রয় দিতে পারে না।

এই অনুষ্ঠানে ওঠে তিস্তা প্রসঙ্গ। তিস্তা চুক্তিই না হওয়া নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠবে কি না, সেই প্রশ্ন তাকে করা হয়। জবাবে ইমাম বলেন, অধরা তিস্তা চুক্তি নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলবেই। কিন্তু তিস্তা এখন আর মোটেই কোনো সমস্যা নয়। তিনি বলেন, আজ হোক কাল হোক তিস্তা চুক্তি হবেই। দুই দেশই সেই বিষয়ে সচেতন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তা বারবার বলেছেন। দুই প্রতিবেশী কারো কাছেই এটা সমস্যা হয়ে দাঁড়াবে না।

তিন দিনের ভারত সফরের শেষ দিনে এইচটি ইমাম বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের ইতিহাস ও ভবিষ্যৎ গতিপ্রকৃতি নিয়ে ওআরএফ-এ বক্তব্য রাখেন। তিনি বলেন, দুই দেশের সম্পর্ক পারস্পরিক আস্থা ও বিশ্বাসের ওপর দাঁড়িয়ে আছে। ভবিষ্যতে আরো বিস্তার লাভ করবে। তিস্তা অধরা থাকবে ও বহু ক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক দৃঢ় হয়েছে। সীমান্ত হত্যা প্রায় বন্ধ। ফেনসিডিল চোরাচালানও আজকাল হচ্ছে না। এই সফরে এইচটি ইমাম ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর ও বিজেপি নেতা রাম মাধবের সঙ্গে দেখা করেছেন।

হেফাজত ইসলামকে আওয়ামী লীগের ‘তোষামোদের’ প্রসঙ্গও প্রশ্নোত্তর পর্বে ওঠে। জবাবে ইমাম বলেন, হাজার হাজার মাদ্রাসা ও ধর্মীয় প্রতিষ্ঠানের ছাত্রদের মোকাবিলা শক্তি দিয়ে হয় না। হেফাজতের ক্ষেত্রে আওয়ামী লীগ তাই কৌশলে বদল ঘটিয়েছে। তাদের অনেকেই এখন আওয়ামী লীগের সমর্থক হয়ে গেছে।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক  উপদেষ্টা আরো বলেন, আগামী নির্বাচনে বিএনপি অংশ নেবেই। না নিলে তারা রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন হারাবে। নির্বাচনে পাকিস্তানপন্থী শক্তিগুলো গোলমাল বাধানোর চেষ্টা করবেই। তার মতে, দেশে চীনপন্থী তেমন বিশেষ কেউ নেই। চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কও বাণিজ্যের মধ্যে সীমাবদ্ধ। বাণিজ্যের স্বার্থেই তারা বাংলাদেশে স্থিতিশীল সরকার চায়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71