বুধবার, ২৪ এপ্রিল ২০১৯
বুধবার, ১১ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
ভারতের রাজ্যসভায় পাস হলো না ৩ তালাক বিল
প্রকাশ: ০৯:৪৮ am ১১-০৮-২০১৮ হালনাগাদ: ০৯:৪৮ am ১১-০৮-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতে মুসলিম নারীদের বিয়ে সুরক্ষা অধিকার বা তিন তালাকের বিলটি শুক্রবার (১০ আগস্ট) রাজ্যসভায় উত্থাপন করা হয়নি বলে ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা গেছে।

এর আগে বিরোধী দলগুলোর দাবির মুখে পড়ে জামিনের বিধান রেখে তিন তালাকের বিল অনুমোদন দেয় দেশটির মন্ত্রিপরিষদ। পরে সেটি রাজ্যসভার অনুমোদনের অপেক্ষায় ছিল। কিন্তু শুক্রবার সভার বর্ষা অধিবেশনের শেষ দিন বিলটি উত্থাপিত না হওয়ায় বিলম্বে পড়লো। সভার শীতকালীন অধিবেশন পর্যন্ত বিলটি আর পাস হচ্ছে না। 

ভারতে মুসলিম নারী সমাজ বিয়ের সুরক্ষা ও সন্তানদের কথা বিবেচনা করে তিন তালাকের বিরুদ্ধে আন্দোলন করে আসছিল। এ পরিপ্রেক্ষিতে একটি বিল লোকসভায় পাস হয়ে রাজ্যসভায় গিয়ে বিরোধী দলগুলোর আপত্তির মুখে পড়ে। বিরোধীরা বিলে জামিনের বিধান রাখার দাবি জানিয়ে পাস করার কথা বলেছিল। পরে সে হিসেবেই এ বিলে বেশ পরিবর্তন আনে মন্ত্রিপরিষদ। কেন্দ্রীয় মন্ত্রিসভা তিন তালাক আইনের সংশোধন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার পরের দিনই এই আইন নতুনভাবে প্রণয়নের সিদ্ধান্ত নেয় সরকার।

এই আইনের নতুন পরিবর্তনে, একমাত্র যে নারীর সঙ্গে এমন ঘটনা ঘটেছে সে অথবা তার কোনও ঘনিষ্ঠ আত্মীয়ই তার স্বামীর বিরুদ্ধে তিন তালাকের মামলা করতে পারবে। এছাড়া ওই নারীর স্বামী যদি ফিরে আসেন তাহলে সে মামলাটি তুলে নিতে পারবে এবং স্বামীর সঙ্গে পুনরায় সংসার করতে পারবেন।

যদিও সুপ্রিম কোর্টের পক্ষ থেকে তিন তালাকের জন্য অভিযুক্ত স্বামীর ক্ষেত্রে শাস্তি হিসেবে যে তিন বছরের জারি করা হয়েছিল নতুন সংশোধিত আইনেও সেই সাজা বহাল থাকবে। জামিনের জন্য একমাত্র প্রশাসনিক প্রধানই দায়বদ্ধ থাকবেন। স্থানীয় পুলিশ কর্মকর্তারা অভিযুক্তকে জামিন দিতে পারবে না। এই বিলটি অনুমোদন নেওয়ার জন্য শুক্রবার রাজ্যসভায় উত্থাপন করার কথা ছিল। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71