মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
ভারতের সেনাবাহিনী ১৮৫০ কোটি টাকার অস্ত্র কিনবে
প্রকাশ: ০১:৩১ pm ২৪-০২-২০১৮ হালনাগাদ: ০১:৩১ pm ২৪-০২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


১৮৫০ কোটি টাকার অস্ত্র কেনার প্রস্তাব অনুমোদন করল প্রতিরক্ষা মন্ত্রক। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণের নেতৃত্বে মঙ্গলবার ওই প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। এই প্রস্তাবে ইনফ্যান্টরি কমব্যাট ভেইকল ও অন্যান্য গুরুত্বপূর্ণ অস্ত্র কেনার কথা বলা হয়েছে।

সীমান্ত সহ দেশের স্পর্শকাতর এলাকাগুলিতে মোতায়েন করার জন্য এইসব অস্ত্র দ্রিত কেবার বন্দোবস্ত করা হচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রকের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত মহাসাগরে সাফল্যের সঙ্গে অভিযান চালিয়েছে ভারতীয় নৌসেনা। তাই নেভির হাইড্রোগ্রাফিক সার্ভের জন্য দেওয়া হবে সার্ভে ট্রেনিং ভেসেল।’

আরও জানানো হয়েছে, ইন্ডিয়ান শিপইয়ার্ডে তৈরি করা হবে ভেসেল। যার খরচ পড়বে ৬২৬ কোটি টাকা। এছাড়া গত জানুয়ারিতেই P-8I এয়ারক্রাফটের অনুমোদন দিয়েছিল কেন্দ্র। এই এয়ারক্রাফটও ট্রেনিং-এর কাজেই ব্যবহার করা হবে।

এদিকে, যুদ্ধকালীন পরিস্থিতির তৈরি প্রস্তুত হতে, ২২০০ কোটি টাকা দিয়ে ১৫০টি ইনফ্যান্টরি কমব্যাট ভেইকল কিনতে চাইছে ভারতীয় সেনা। এগুলি যুদ্ধক্ষেত্রে শত্রুদের হাত থেকে রক্ষা পেতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে। মরু অঞ্চলে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে ট্যাংক রেজিমেন্টের সঙ্গে ঢুকে পড়তে পারবে এই সব কমব্যাট ভেইকল। এই ধরেনর যুদ্ধযানকে কামানের দিক ঠিক করার জন্য ব্যবহার করে সেনা।

অন্যদিকে, সেনাবাহিনীর অস্ত্রের আধুনিকীকরণের জন্য ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিলের বৈঠকের সংখ্যা বাড়িয়েছেন, সীতারামণ। ফেব্রুয়ারিতেই অন্তত তিনটি এইরকম বৈঠকে উপস্থিত থাকবে সীতারামন। যেখানে লাইট মেশিন গান, কার্বাইন নিয়ে কথাবার্তা হবে।

প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71