সোমবার, ২১ জানুয়ারি ২০১৯
সোমবার, ৮ই মাঘ ১৪২৫
 
 
ভারতে জন্মগ্রহণকারী সবাই হিন্দু : মোহন ভাগবত
প্রকাশ: ০৫:০০ am ১০-০২-২০১৭ হালনাগাদ: ০৫:০০ am ১০-০২-২০১৭
 
 
 


নয়াদিল্লী:: ভারতে জন্ম নেওয়া প্রত্যেকটি মানুষই হিন্দু। যেমন ইংল্যান্ডে জন্ম নেওয়া নাগরিককে ইংরেজ, অ্যামেরিকায় জন্ম নেওয়া নাগরিককে অ্যামেরিকান ও জার্মানিতে জন্ম নেওয়া জার্মান বলা হয়। তেমনি হিন্দুস্তানে জন্ম নেওয়া নাগরিককে হিন্দু বলাটাই বাঞ্ছনীয়।”

 মধ্যপ্রদেশে বেতুলে একটি সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এই কথা বলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সরসংঘচালক মোহন ভাগবত। দেশের নাগরিকদের মধ্যে ঐক্য, অখণ্ডতা ও সামাজিক সাম্য বজায় রাখার জন্য এই মানসিকতা তৈরি করার দরকার বলে মনে করিয়ে দেন তিনি। 

তাঁর কথায়, ভারতে জন্মগ্রহণকারী প্রত্যেকটি মানুষ হিন্দু। এদের মধ্যে কেউ মূর্তিপুজো করেন আর কেউ তা করেন না। কিন্তু সেটা তাঁদের নিজেদের বিশ্বাসের বিষয়। তবে এই দেশে জন্ম নেওয়া ও বসবাসকারী প্রত্যেকটি সম্প্রদায়ের মানুষই জাতীয়তাবাদের দিক থেকে হিন্দু। তাঁরা শুধুমাত্র তাঁদের ধর্মবিশ্বাসের দিক থেকে ইসলামকে বিশ্বাস করেন।

আটদিনের মধ্যপ্রদেশ সফরে এসেছেন মোহন ভাগবত। আজ বেতুল জেলে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের দ্বিতীয় সরসংঘচালক মাধব সদাশিব গোলওয়ালকরের স্মৃতিসৌধতে শ্রদ্ধা জানাতে যান তিনি। পাশাপাশি বেতুলে আয়োজিত হিন্দু সম্মেলনেও যোগ দেন। 

আর বেতুলের এই সম্মেলনকে সফল করে তুলতে স্থানীয় সংগঠন মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের আয়োজকদের পরিশ্রমের কথা স্মরণ করেন তিনি। বলেন, মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের সদস্যরা যে ভারতমাতার আরতি করছেন এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কারণ ধর্মবিশ্বাসের দিক থেকে তাঁরা মুসলিম হতে পারেন। কিন্তু তাঁরা ভারত মায়ের সন্তান। জাতীয়তাবাদের দিক থেকে তাঁরা তো হিন্দু। তাই নিজেদের মায়ের আরতি করেছেন।  

শুধু তাঁদের এই কাজের প্রশংসাই নয়, এই বিষয়টিকে দেশভক্তির একটা জ্বলন্ত উদাহরণ বলে উল্লেখ করে তিনি জানান, বাকিদেরও জাতি এবং ধর্ম নির্বিশেষে ভারতমাতার সেবায় এইভাবেই এগিয়ে আসতে হবে। তবেই ভারত আবার জগৎসভার শ্রেষ্ঠ আসনে নিজেকে অধিষ্ঠিত করতে পারবে।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71