শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯
শুক্রবার, ৬ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
ভারতে রাজ্যসভায় উচ্চবর্নের সংরক্ষন সংশোধন বিল পাশ
প্রকাশ: ০৩:৪২ pm ১০-০১-২০১৯ হালনাগাদ: ০৩:৪২ pm ১০-০১-২০১৯
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিরোধী দলের প্রবল আপত্তি সত্ত্বেও ভারতের রাজ্যসভায় বুধবার উচ্চবর্নের হিন্দুদের সংরক্ষন সংশোধনী বিলটি পাস হয়েছে। এই বিল পাশের ফলে ভারতের উচ্চবর্নের আর্থিকভাবে দুর্বলরা ১০ শতাংশ সংরক্ষনের সুবিধা পাবে।

রাজ্যসভার অধিবেশনে উপস্থিত ১৭২ সদস্যের ১৬৫ জনই ভোট দেন এর পক্ষে। বিপক্ষে ভোট পড়ে মাত্র ৭টি।

এর আগে মঙ্গলবার বিলটি লোকসভায় পাস হয়। ভারতের ৫৪৩ সদস্যের লোকসভায় ৩২৩টি ভোট পড়ে বিলের পক্ষে। বিপক্ষে পড়েছিলো মাত্র তিনটি ভোট। বুধবার সন্ধ্যায় রাজ্যসভাতেও পাশ হয় বিলটি। এই বিল পাশের ফলে এবার থেকে উচ্চবর্নের হিন্দু সম্প্রদায়ের আর্থিকভাবে পিছিয়ে পড়া যুবক যুবতীরাও পাবেন সংরক্ষনের সুবিধা।

বুধবার বিলটি নিয়ে প্রায় ১০ ঘন্টা বিতর্ক চলে রাজ্যসভায়। বিরোধীরা প্রথমে সিলেক্ট কমিটিতে বিলটিকে পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন। কিন্ত ভোটাভুটিতে সিলেক্ট কমিটিতে পাঠানোর প্রস্তাবের বিপক্ষে বেশি ভোট পড়ায় স্বাভাবিকভাবেই খারিজ হয়ে যায় এ প্রস্তাব।

এরপরেই রাজ্যসভায় বিলটি নিয়ে শুরু হয় ভোটাভুটি। তাতে সংশোধনী বিলের পক্ষে ১৬৫টি ভোট পড়ে। আর বিপক্ষে পড়ে সাত ভোট। যার ফলে সহজেই রাজ্যসভায় পাশ হয়ে যায় উচ্চবর্নের ১০ শতাংশ সংরক্ষন সংশোধনী বিল।

রাজ্যসভায় পাশের পর বিলটি এবার ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে যাবে। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর এটি আইনে পরিণত হবে। বিলটি আইনে পরিণত হলে যে সমস্ত হিন্দু পরিবারের বার্ষিক আয় ৮ লক্ষ রুপির কম বা যাদের পরিবারে ৫ একর কৃষি জমি রয়েছে সেই সমস্ত পরিবারের যুবক যুবতীরা এই সংরক্ষনের সুবিধা পাবেন।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71