মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯
মঙ্গলবার, ১লা শ্রাবণ ১৪২৬
 
 
ভূমধ্যসাগরে ফের শরণার্থীবাহী নৌকাডুবি
প্রকাশ: ০৯:০৬ am ০৯-০৭-২০১৭ হালনাগাদ: ০৯:০৬ am ০৯-০৭-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক::  ভূমধ্যসাগরে আবারও রাবারের তৈরি শরণার্থীবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। শনিবার সাগরের লিবিয়া উপকূলের এই নৌডুবিতে অন্তত ৩৫ জনের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এদের মধ্যে সাত শিশুও রয়েছে।

দুর্ঘটনাকবলিত নৌযানটির পাশ দিয়ে যাওয়া আরেকটি নৌযান এ দুর্ঘটনার বিষয়ে লিবিয়ার কোস্টগার্ডকে অবহিত করে। এরপর কোস্টগার্ডের তৎপরতায় এখন পর্যন্ত ৮৫ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ১৮ জন নারীও রয়েছেন। কোস্টগার্ড কর্মকর্তা ঈসা আল জারুক এ দুর্ঘটনা ও হতাহতের খবর নিশ্চিত করেছেন।

লিবীয় নৌবাহিনীর মুখপাত্র আইয়ুব কাসেম জানান, দুর্ঘটনাকবলিত নৌকাটিতে ১০০ জনের মতো আরোহী ছিলেন। ১০টি নৌকা নিয়ে তাদের উদ্ধারে অভিযান পরিচালনা করা হচ্ছে।

আইয়ুব কাসেম জানান, উদ্ধারকৃত যাত্রীরা নাইজেরিয়া, সেনেগাল, ক্যামেরন, ঘানা ও আইভরি কোস্টের নাগরিক।

এর আগে গত ৪ জুলাই ভূমধ্যসাগরে শরণার্থীবাহী নৌডুবির ঘটনা ঘটে। রাবারের তৈরি নৌকাটি ৫২ জন আরোহী নিয়ে আফ্রিকার দেশ মরক্কো থেকে যাত্রা করেছিল। ২৭ জুন ভূমধ্যসাগরের লিবিয়া উপকূল থেকে প্রায় পাঁচ হাজার শরণার্থীকে উদ্ধার করে ইতালির নৌবাহিনী। পরে উদ্ধার তৎপরতায় যুক্ত হন রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা। এ সময় অন্তত ২৪ জনের লাশ পাওয়া গেছে। লিবিয়ার রাজধানী ত্রিপোলীর শহরতলী এলাকার উপকূলের কাছ থেকে এসব শরণার্থীকে উদ্ধার করা হয়। তারও দুইদিন আগে ২৫ জুন লিবিয়ার উপকূল থেকে ৭১২ শরণার্থীকে উদ্ধার করে আয়ারল্যান্ডের নৌবাহিনী। গত মাসের গোড়ার দিকে ভূমধ্যসাগরে ১২৬ জন শরণার্থীবাহী একটি নৌকাডুবি সমুদ্রের পানিতে নিমজ্জিত হয়। জাতিসংঘ অভিবাসন সংস্থা জানিয়েছে, নৌকাটির ইঞ্জিন চুরি হওয়ার কারণেই এটি সাগরে ডুবে যায়।

২ সেপ্টেম্বর ২০১৫ তারিখে তুরস্কের উপকূলে সন্ধান মেলে আয়লান নামের এক সিরীয় শিশুর মৃতদেহ। সমুদ্রের উত্তাল ঢেউয়ে নিথর পড়ে থাকা শিশু আয়লান কুর্দির নাম শুনলে এখনও স্তব্ধ হয়ে যান অনেকে। ছোট নৌকায় থাকা আয়লান ও তার ভাই ভেসে যায় তুরস্কের সৈকতে। তাদের মা ভেসে যান দূরের অন্য এক সৈকতে। এখনও জীবনের ঝুঁকি নিয়ে সপরিবারে সাগরে ভাসছেন হাজার হাজার আয়লান কুর্দি। এই শরণার্থীদের সলিল সমাধি যেন থামছেই না। 

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71