সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
সোমবার, ৬ই ফাল্গুন ১৪২৫
 
 
ভোলায় সূর্যমুখী ফুলের বাম্পার ফলন
প্রকাশ: ০২:২১ pm ০৪-১১-২০১৭ হালনাগাদ: ০২:২১ pm ০৪-১১-২০১৭
 
ভোলা প্রতিনিধি
 
 
 
 


হিমেল হাওয়ায় দোল খাচ্ছে সূর্যমুখী ফুল। প্রতিটি ফুলই যেন হাসছে। আর এর সঙ্গে জড়িয়ে আছে কৃষকের হাসি। কেননা এবার ভোলায় সূর্যমুখী ফুলের বাম্পার ফলনের আশা করছেন চাষিরা। আর কৃষি বিভাগের লোকজন বলছেন, এখানে উৎপাদিত সূর্যমুখী ফুলের তেল দিয়ে ভোলার ভোজ্যতেলের চাহিদা মিটিয়ে অন্য জেলায় রফতানি করা সম্ভব হবে।

জানা গেছে, তেলজাতীয় অন্য ফসলের চেয়ে সূর্যমুখীর চাষ অনেক সহজ এবং খরচ কম। ফলে লাভ বেশি। এ কারণে চাষিরা দিন দিন এ ফুল চাষে বেশি উৎসাহিত হয়ে উঠেছেন। 

আবহাওয়া অনুকূলে থাকায় এ মৌসুমে সূর্যমুখীর বাম্পার ফলন হবে বলে আশা করছেন চাষিরা। বাজার দাম বেশি হওয়ায় লাভবান হওয়ার আশা করছেন তারা। ভোলা সদরের রতনপুর এলাকার জামাল উদ্দিন ৩৫ শতাংশ, সায়েদ পাটোয়ারী ৩০, ছিদ্দিক ৩০ ও হারিচ ২৪ শতাংশ জমিতে প্রথমবারের মতো সূর্যমুখীর চাষ করেছেন। তারা জানান, বিনামূল্যে বীজ পেয়েছেন তারা। উৎপাদন অনেক ভালো হয়েছে। এ ফসল চাষে তাদের আগ্রহ বেড়ে গেছে।

বোরহানউদ্দিনের লক্ষ্মীপুর গ্রামের চাষি আবদুল অহিদ বলেন, তারা ৩২ শতাংশ জমিতে সূর্যমুখী আবাদ করেছেন। উৎপাদনও অনেক ভালো হবে। গ্রামীণ জন উন্নয়ন সংস্থা থেকে আমরা বিনামূল্যে প্রশিক্ষণ ও বীজ পেয়ে এ ফসল চাষ করেছি। ভালো ফলন পাওয়ার আশা করছি। একই গ্রামের রফিক ২৮ শতাংশ ও ফালু ২৫ শতাংশ জমিতে সূর্যমুখীর চাষ করেছেন। তারা বলেন, অন্য ফসলের তুলনায় সূর্যমুখীর উৎপাদন অনেক সহজ। পোকা-মাকড়ের আক্রমণ নেই। তাছাড়া বাজারেও সূর্যমুখীর চাহিদা রয়েছে। দাম অনেক ভালো। প্রতি মণ ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। 

জানা গেছে, এ মৌসুমে জেলার চারটি উপজেলার ৮ হেক্টর জমিতে দেশি ও হাইব্রিড প্রজাতির সূর্যমুখীর চাষাবাদ হয়। এর মধ্যে দেশি প্রজাতিতে হেক্টরপ্রতি ৪০০ কেজি ও হাইব্রিড প্রজাতিতে হেক্টরপ্রতি ৫০০ কেজি কোলেস্টরেলমুক্ত তেল উৎপাদন সম্ভব। কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক রামেন্দ্র নাথ বলেন, সূর্যমুখী চাষে কৃষক সফলতা পেয়েছেন। এ তেল স্থানীয় চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলাতেও সরবরাহ সম্ভব হবে। ফলন ভালো হওয়ায় চাষিরা এ ফসল চাষে আগ্রহী হচ্ছেন। কৃষি অফিস কৃষককে উদ্বুদ্ধ করছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71