রবিবার, ২৪ মার্চ ২০১৯
রবিবার, ১০ই চৈত্র ১৪২৫
 
 
ভয়াল ২৫ মার্চ : যা ছিল রেডিও বার্তায়
প্রকাশ: ১০:২০ pm ২৫-০৩-২০১৭ হালনাগাদ: ১০:২০ pm ২৫-০৩-২০১৭
 
 
 


ঢাকা : মুজিবনগর সরকার ১৯৭১ সালের ২৫ মার্চে পাকিস্তানের সৈন্যদের নৃশংস গণহত্যার প্রমাণ হিসেবে জাতিসংঘে পাকিস্তানি সামরিক বেতার বার্তা পাঠিয়েছিলেন।

বেতার বার্তাটি পাকিস্তান সরকারের দাবি মিথ্যা প্রমাণ করেছিল। পাকিস্তান সরকার ২৫ মার্চে ঢাকায় নিরীহ বাঙ্গালীদের ওপর নৃশংস হত্যাকাণ্ড- চালানোর অভিযোগ নাকচ করে দিয়ে বলেছিল, তাদের সৈন্যরা শুধুমাত্র সশস্ত্র প্রতিরোধকারী বিদ্রোহীদের ওপর হামলা চালায়।

১৯৭১ সালের ২ জুন ‘দ্য টাইমস’ পত্রিকায় ছাপা হয়। বার্তার কিছু অংশ নিয়ন্ত্রণ, সামরিক গভর্নর জেনারেল টিক্কা খানের সদর দপ্তর এবং আর্মি ইউনিটগুলোর মধ্যে পাঠানো হয়।

কন্ট্রোল: ভাল করেছে। বিশ্ববিদ্যালয়ে নিহতের সংখ্যা কত ?

কন্ট্রোল : ভাল, তিনশত নিহত, প্রত্যেকে আহত অথবা আটক। ওভার,

৮৮ : আমার ধারণা তিনশত নিহত, ওভার।

কন্ট্রোল : হ্যাঁ, আমি তোমার সাথে একমত, নির্দেশ না দিলে কিছু করবে না।

৭৭ : ৮৮ থেকে সর্বশেষ, অগ্রগতি হচ্ছে, তবে অনেক ভবন, হতাহত না ঘটার চেষ্টা চলছে। তবে তার বিরুদ্ধে গুলি ছোড়া হচ্ছে। তিনি সব কিছুই ব্যবহার করছেন। ওভার,

কন্ট্রোল : তাকে বল খুব শিগগির সে বড় ধরনের সামরিক সহায়তা পাবে। আমার মনে হয়, ভবনগুলো গুড়িয়ে দেয়ার জন্য এ সব ব্যবহার করা যেতে পারে। পরদিকে এখন আমি মনে করি লিয়াকত ও ইকবাল (ছাত্রাবাস) এখন কোলাহলমুক্ত।

কন্ট্রোল : ভবনগুলোর উপর থেকে সকল বাংলাদেশী পতাকা অথবা কালো পতাকা এখনি নামিয়ে ফেলতে হবে। অন্যথায় তাদেরকে এজন্য খেসারত দিতে হবে। যে কোন স্থানে সড়ক অবরোধ হবে একটি ফৌজদারি অপরাধ। এ ধরনের ঘটনা দেখামাত্র অবশ্যই গুলি করতে হবে। বাড়ি এবং ভবন গুড়িয়ে দিতে হবে।

৮৮ : অন্যথায় সবকিছু করা হবে। ওভার,

কন্ট্রোল : ইমাম-২৬ এখন ইমামের সঙ্গে রয়েছেন। প্রয়োজনে আপনাকে আরো সহায়তা দেয়া হবে। তোমার সামনে যে কোন ধরনের বাধা আসবে, তার সব গুড়িয়ে দেবে।

কন্ট্রোল : ডেইলি পিপলস নিউজ পেপার? ওভার।

২৬ : ব্লাস্টেড, আমি আবারো বলছি ব্লাস্টেড, আমাদের দু’জন গুরুতর আহত হয়েছে।

কন্ট্রোল : প্রতিপক্ষেরও অনুরূপ হতাহত হয়েছে। ২৬নং, এ মুহূর্তে কিছু ধারণা করা মুশকিল। প্লিজ গুলি চালাও, অথবা সবকিছু ধ্বংস করে দাও।

কন্ট্রোল : পুলিশ লাইনেও কি হামলা চলছে? ওভার,

২৬ : পুলিশ লাইনেও গুলি চলছে, ওভার।

কন্ট্রোল : গুড শো, আউট।

এইবেলাডটকম/এএস
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71