সোমবার, ২২ এপ্রিল ২০১৯
সোমবার, ৯ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
মধুবালার ৮৬তম জন্মবার্ষিকী আজ
প্রকাশ: ০৫:০৭ pm ১৪-০২-২০১৯ হালনাগাদ: ০৫:০৭ pm ১৪-০২-২০১৯
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বলিউডের 'দা বিউটি উইথ ট্র্য়াজিডি' বললেই মনে পড়ে মধুবালার কথা। তাঁর মোহিত করা হাসি মনকে আজও নাড়া দেয়। তাঁর সৌন্দর্যে মুগ্ধ হয়ে ওঠেন অনেকে। আজ তাঁর ৮৬তম জন্মবার্ষিকী। ভারতীয় সিনেমার শুকতারা তিনি। তাঁর জন্মদিনে গুগলের পক্ষ থেকে বিশেষ সম্মান জানান হয়েছে। সার্চ ইঞ্জিনে রাখা হয়েছে মধুবালার বিশেষ ডুডল।

মধুবালার আসল নাম ছিল মমতাজ জাহান বেগম বেহলাভি। ১৯৩৩ সালে ১৪ ফেব্রুয়ারি জন্ম। কিন্তু, সিনেমায় আসার পর দেবীকা রানি তাঁর নাম দেন মধুবালা। মধুর মতো মিষ্টি হাসিতে ভারতীয় সিনেমার দর্শকের মন খুব অল্প সময়েই জিতে নিয়েছিলেন মধুবালা। তাই তো ১৯৪২ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত প্রায় ৭০টি ছবিতে অভিনয় করেছিলেন তিনি।

প্রথম ছবি 'বসন্ত' মুক্তি পেয়েছিল ১৯৪২ সালে। বয়স তখন মাত্র ৯ বছর। প্রথম ছবিই বক্স অফিসে হিট। সেই সময় মধুবালা অবশ্য শিশুশিল্পী মুমতাজ়। পরের ছবি ১৯৪৫ সালে কিদার শর্মার 'ধন্য ভগৎ'। দেবীকা রানি মধুবালার অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন। মাত্র ১৪ বছর বয়সে রাজ কাপুরের বিপরীতে 'নীলকমল'-এ অভিনয় করেছিলেন। মধুবালাই প্রথম অভিনেত্রী, যাঁকে হলিউড থেকে প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু, মধুবালার বাবা তাতে রাজি ছিলেন না। 

বলা হয় মধুবালার ক্যারিয়ারের অন্যতম সময় ছিল ১৯৪৯ থেকে ১৯৫৭ সাল। ভারতের প্রথম পুনর্জন্ম নিয়ে তৈরি হওয়া থ্রিলার ছবি 'মহল'-এ প্রশংসা কুড়িয়েছিলেন তিনি। এরপর একে একে দুলারি, অপরাধী, পারদেশ, নিশানা, বেকশুর, তারানা, মিস্টার অ্যান্ড মিসেস ৫৫, চলতি কা নাম গাড়ি, হাওড়া ব্রিজ, কালা পানি সহ আরও অনেক ছবির জন্য প্রশংসা পেয়েছিলেন। তবে ছবি ছাপিয়ে তিনি ১৯৬০ সালে হয়ে ওঠেন আনারকালি। ছবির নাম 'মুঘল-ই-আজম'। ভারতীয় সিনেমার মাইলস্টোন ছিল ছবিটি। এরপর সেভাবে আর বেশি ছবি করেননি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71