সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
মন্ট্রিয়লে আজ থেকে শুরু হচ্ছে বিশ্বখ্যাত জ্যাজ ফেস্টিভ্যাল
প্রকাশ: ০১:৩৮ pm ২৯-০৬-২০১৬ হালনাগাদ: ০১:৪০ pm ২৯-০৬-২০১৬
 
 
 


সিবিএনএ (কানাডা) : আজ ২৯ জুন, বুধবার থেকে শুরু হচ্ছে ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল দ্য জ্যাজ দ্য মরিয়াল।মন্ট্রিয়লের ডাউনটাউনের প্লাস দ্যা আটসে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক জ্যাজ ফেস্টিভ্যালের ৩৭তম আসর।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে নামিদামি সঙ্গীত শিল্পীরা উপস্থিত হবেন গান পরিবেশনের জন্য ঠিক তেমনি বিভিন্ন দেশ ও শহর থেকে সঙ্গীত পিপাষুরাও উপস্থিত হবেন এমন উৎসবে। চলবে আগামী ৯ জুলাই পর্যন্ত। 

উৎসব এলাকা বিভিন্ন ধরনের গেইট এবং রকমারি স্টল দিয়ে সাঁজনো হয়েছে, বানানো হয়েছে বিশাল বিশাল মঞ্চ। ‘রিয়ো টিনটো এ্যালকন’ ‘টিডি ব্যাংক’ ‘লটো ক্যুইবেক’ বিভিন্ন নামে বেশ ক’টি বিশাল মঞ্চ থেকে গান পরিবেশনের পাশাপাশি ছোট ছোট মঞ্চ থেকেও গান পরিবেশিত হবে, এছাড়া ইনডোর গানের আসরতো থাকছেই।  দশ দিনব্যাপি বিশ্বখ্যাত সঙ্গীত শিল্পীর গানের পাশাপাশি রাস্তায় রাস্তায় থাকবে বিভিন্ন রকমের বিনোদন মূলক ম্যাজিক, নৃত্য, শিশু-কিশোরদের জন্য অনুষ্ঠান।  

শৈত্যপ্রবাহ আর তুষারপাতের দেশ বলে খ্যাত কানাডার মন্ট্রিয়লে সামার মানে সম্পূন্ন ভিন্ন রকমের অবিশ্বাস্য একটি শহর। সামারে কানাডার বিভিন্ন প্রদেশের শহরে শহরে রকমারি অনুষ্ঠান লেগেই থাকে। সামার মানেই বিভিন্ন উৎসবের শহর, আনন্দের শহর, বিনোদনের শহর। সাউন্ড সিস্টেমে মিউজিকের ঝংকার আর ক্যামেরার ক্লিকে শত শত, হাজার হাজার  পর্যটকের পদ ভারে মুখরিত শহর।

প্রবল তুষারপাত আর জীবন যুদ্ধের বিরতীহীন ক্লান্ত জীবনে সামার মানেই দুদন্ড বিনোদন আর আনন্দ উপভোগের সময়। পরিবার পরিজন নিয়ে একান্তে কিছুটা ক্ষণ যাপনের সময়। বহু দেশ, বহুমুখী সংস্কৃতি আর বহুমুখি সৌন্দর্যের দেশ কানাডার ক্যুইবেক প্রদেশের সেন্ট লঁরা নদীরপাদদেশে আইল্যান্ডের নাম মন্ট্রিয়ল। মন্ট্রিয়লের পাশে রয়েছে নদী ডেম্প, আর সবুজ বনানীঘেরা বনাঞ্চল। শীতকালে সাদা তুষারপাতে ঢেকে রাখে সব কিছু যেমনি, সামারেও দেখার মতো সবুজে সবুজ। আবার সামারের শেষান্তে ম্যাফল লীফের বাহারি রং। কী অদ্ভুত সুন্দরম্যাফল লীফ। মনে হয় যেনো তাবৎ পৃথিবীটাই রঙ্গীন অদ্ভুত সুন্দর। সামারে ঝাঁকে ঝাঁকে  বিভিন্ন জাতের পাখিরা সারিবব্ধ হয়ে নীলাকাশের নিচ দিয়ে কি সুন্দরভাবে কানাডায় ফিরে আসে খাবারের সন্ধানে, লেইকগুলো ভরে যায় পাখির কলকাকলিতে, আর নদীগুলো ভরে যায়স্পীড বুট আর রকমারী নৌপরিবহনের পর্যটকদের ভীড়ে।

একের পর ফেস্টিভ্যালের জন্য পর্যটকদের আগমনে আর মিউজিকের শব্দেআনন্দ উল্লাসে মেথে উঠে মন্ট্রিয়ল। ফ্রাঙ্কোফলি, আন্তর্জাতিক জ্যাজ ফেস্ট, জাস্ট ফর লাফ্স, ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল নূঁই দাফ্রিকান,গেঁই ফেস্ট, আর্ট ফেস্টিভ্যাল, বিশ্ব চলচ্চিত্র উৎসব, ফায়ার ওয়ার্কস,  ফেন্টাসিয়া, নেটিভ ফ্যাস্টিভ্যালসহ কত রকমারি উৎসবে নান্দনিক সাঁজে আর লাখো মানুষের কলরবে জেগে ওঠে মন্ট্রিয়ল।

মূলত সারা বছরবব্যাপী বিভিন্ন রকমের অনুষ্ঠান থাকলেও মে মাস থেকেই উৎসবগুলোতে মানুষের বহর বেড়ে চলে। জুন মাসের শুরুতেগ্রান্ডপ্রি কিংবা কার রেইস প্রতিযোগিতা শেষ হতে না হতেই ক্যুইবেকবাসীদের প্রিয় সঙ্গীত উৎসব ফ্রাঙ্কোফলি জুন ১১ থেকে জুন ২২ পর্যন্ত চলছিলো। ২৯ জুন থেকে শুরু হবে ৩৭তম আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন জ্যাজ ফেস্টিভ্যাল, চলবে ৯ জুলাই পর্যন্ত ডাউন টাউনের প্লাস দ্যাআর্টসে। ১লা জুলাই ১৪৯তম কানাডা দিবস উপলক্ষে সারাদিনব্যাপি চলবে রকমারি অনুষ্ঠান। সারা কানাডার মতো মন্ট্রিয়লের ওল্ড পোর্টেসকাল থেকে অনুষ্ঠানের যাত্রা শুরু হবে, বিশাল নান্দনিক র্যালীর মধ্যে দিয়ে বিভিন্ন রকমের প্রদর্শনী আর রাতে ওল্ড মন্ট্রিয়লের পোর্টেচলবে ফায়ার ওয়ার্কস।

২৯ জুন থেকে শুরু হবে আন্তর্জাতিক আর্ট ফেস্ট (ফিমা)চলবে ৩ জুলাই পর্যন্ত। মন্ট্রিয়ল আন্তর্জাতিক ফায়ারওয়ারকর্স প্রতিযোগিতা শুরু হবে ২ জুলাই শনিবার থেকে চলবে ২০ জুলাই পর্যন্ত। এই আতশবাজি উৎসবে বিশ্বের বিভিন্ন দেশ অংশগ্রহণকরবে প্রতিযোগিতার জন্য। জাস্ট ফর লাফস্ কিংবা আন্তর্জাতিক হাসির উৎসব চলবে ১৩ জুলাই থেকে ১ আগস্ট। দম ফাঁটানো হাসিরউৎসবেও চলবে রকমারি আয়োজন। কানাওয়াকি নেটিভ ফেস্ট চলবে ৯ ও ১০ জুলাই। ফেন্টাসিয়া ফিল্ম ফেস্ট চলবে জুলাই ১৪ থেকে ২অগাস্ট পর্যন্ত। প্রত্যেকটা উৎসবই দেখার মতো। হাজার হাজার মানুষের মিলন মেলায় প্রাণবন্ত হয়ে উঠে উৎসবগুলো।

এই পরবাসের কষ্ট কঠিন সময়ের মাঝে একটু প্রশান্তির জন্য, একটু বিনোদনের জন্য মন্ট্রিয়লে বসবাসরত প্রবাসীরা পরিবার পরিজন নিয়ে ঘুরে আসুন উৎসব গুলোতে। নিশ্চিত ভালো লাগবে। এ সব ক’টি অনুষ্ঠানের নিউজ ও ছবি এবং ভিডিও ফুটেজ কভারেজ করার জন্য বিগত বছরেরমতো এবছরও সদেরা সুজন মনোনিত হয়েছেন। নিউজ ও ছবির জন্য চোখ রাখুন সিবিএনএ, বিডি২৪লাইভডটকম, এবং ফেসবুক, টুইটারসহ সোশ্যাল মিডিয়াতে।

এইবেলাডটকম/সদেরা সুজন/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71