শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ২০০তম জন্মবার্ষিকী উদযাপন
প্রকাশ: ০৫:২১ pm ১৮-০৯-২০১৭ হালনাগাদ: ০৫:২১ pm ১৮-০৯-২০১৭
 
সিলেট প্রতিনিধি
 
 
 
 


সিলেটে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের দ্বিশততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে কৈতর সিলেট আয়োজিত ‘পন্ডিত দেবেন্দ্রনাথ ঠাকুরের চিন্তার মানস গঠনে রাজা রামমোহন রায়’ শীর্ষক বক্তৃতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার কেমুসাসের সাহিত্য আসর কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে একক বক্তার বক্তব্যে বিশিষ্ট গবেষক, কবি সৈয়দ মবনু বলেন, ‘পন্ডিত দেবেন্দ্রনাথ ঠাকুর উনবিংশ শতাব্দীতে রেনেসাঁ আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছেন। রাজা রামমোহন রায়ের চিন্তা ছিল ধর্ম, সমাজ এবং রাষ্ট্রের মৌলিক বিষয় নিয়ে। নিজের প্রতি কর্তব্যবোধ, জনগণের প্রতি কর্তব্যবোধ এবং পরমেশ্বরের প্রতি কর্তব্যবোধ এই তিনটি মৌলিক উদ্দেশ্যকে সামনে রেখে সমাজের প্রচলিত কুসংস্কার এবং অন্ধবিশ্বাসকে দূর করে মানুষের প্রতি ভালোবাসা প্রতিষ্ঠার মাধ্যমে সুন্দর সমাজ গঠনে ভূমিকা রেখেছেন। রাজা রামমোহন রায়ের দর্শনের দ্বারা প্রভাবিত হয়ে পন্ডিত দেবেন্দ্রনাথ ঠাকুর উনবিংশ শতাব্দীতে বাংলায় রেনেসাঁ আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছেন।’

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক প্রভাষক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী বলেন, আমাদেরকে জ্ঞান চর্চায় আরো বেশি যত্নশীল হতে হবে। দেশের গুণী মানুষকে জানার মাধ্যমে নিজেদের জ্ঞানের সাম্রাজ্য বিস্তৃত করার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

সভাপতির বক্তব্যে সেলিম আউয়াল বলেন, পন্ডিত দেবেন্দ্রনাথ ঠাকুর তাঁর সময়ের প্রেক্ষাপটে শক্তিশালী ও অনমনীয় বিপ্লবী ছিলেন। তিনি ভারতের আধুনিকতার অন্যতম একটি স্তম্ভ ছিলেন।

কৈতর সিলেট-এর চেয়ারম্যান, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ সভাপতি সেলিম আউয়ালের সভাপতিত্বে সিলেট এক্সপ্রেস-এর স্টাফ রিপোর্টার তাসলিমা খানম বীথি অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানের শেষে এক প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট কবি-গবেষক সৈয়দ মবনু। প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।


এমএবি/আরপি
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71