শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
শুক্রবার, ২রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
মহাকাশে বিলাসবহুল হোটেল
প্রকাশ: ১০:২০ am ০৮-০৪-২০১৮ হালনাগাদ: ১০:২০ am ০৮-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সমুদ্র সৈকত থেকে সূর্যোদয় দেখতে কার না ভালো লাগে। খুব ভোরে ঘুম থেকে উঠতে পারলে এক দিনে মাত্র একবারই সূর্যোদয় দেখা সম্ভব। কিন্তু আপনি চাইলে এক দিনে ১৬ বার সূর্যোদয় দেখতে পারবেন! শুনতে অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি কিন্তু একেবারেই সত্যি। তবে এই সৌভাগ্য লাভ করতে হলে আপনাকে পৃথিবী ছেড়ে যেতে হবে মহাকাশে। মহাকাশ থেকে পৃথিবীর নৈসর্গিক দৃশ্য উপভোগ করার সুযোগটি তৈরি করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক প্রতিষ্ঠান ‘অরিয়ন স্প্যান’। তবে এর জন্য আপনাকে সামান্য পয়সা খরচ করতে হবে। ১২ দিনের জন্য আপনাকে গুনতে হবে সাড়ে ৯ মিলিয়ন ডলার প্রায় ৮০ কোটি টাকা। পৃথিবীর নিকটবর্তী মহাকাশে বিলাসবহুল হোটেল উেক্ষপণের পরিকল্পনা ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। তাদের দাবি, ‘অরোরা স্টেশন’ নামের হোটেলটি পর্যটকদের জন্য সাশ্রয়ী মূল্যে মহাকাশ ভ্রমণের সুযোগ করে দেবে।

উেক্ষপণের পর ভূ-পৃষ্ঠ থেকে দুইশ মাইল উপরে অবস্থান করবে অরোরা স্টেশন। হোটেলে এক সঙ্গে ৬ জন থাকতে পারবেন যার মধ্যে অতিথিদের আপ্যায়নের জন্য থাকবেন দুই জন ক্রু। অর্থাৎ সর্বোচ্চ চার জন অতিথি একসঙ্গে মহাকাশ ভ্রমণের জন্য বিলাসবহুল এই হোটেলে অবস্থান করতে পারবে। প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিদের প্রত্যাশা, ২০২২ সালেই হোটেলটি মহাকাশে পাঠাতে সক্ষম হবেন তারা। ইতোমধ্যেই অরিয়ন স্প্যানের ওয়েবসাইটে ভ্রমণইচ্ছুকদের জন্য হোটেল বুকিং দেওয়ার সুযোগও চালু হয়ে গেছে।

সাড়ে ৯ মিলিয়ন ডলারের খরচের বাজেট শুনে যাদের কপালে ভাঁজ পড়েছে তাদের জানা প্রয়োজন ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত ব্যক্তিগত খরচে যে সাতজন মহাকাশ ভ্রমণ করেছেন তাদের প্রত্যেকের খরচ হয়েছিল ২০ থেকে ৪০ মিলিয়ন ডলারের মতো। অরিয়ন স্প্যানের প্রধান নির্বাহী ফ্রাঙ্ক বাংগার জানান, তারা মহাকাশ ভ্রমণকে যথাসম্ভব সহজসাধ্য করতে চান। প্রতিষ্ঠানটির উদ্যোগ সফল হলে মহাকাশে বিলাসবহুল হোটেল উেক্ষপণের ক্ষেত্রে এটি-ই হবে প্রথম ঘটনা। মজার বিষয় হলো, মহাকাশ হোটেলে থাকার জন্য অতিথিদের বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। ১২ দিনের ট্যুরে যে অতিথিরা নীল গ্রহের অসাধারণ সব দৃশ্য উপভোগ করবেন সেটি বলার অপেক্ষা রাখে না। এক দিনে ১৬ বার সূর্যোদয় দেখার রহস্যের ব্যাখ্যা দিতে গিয়ে বলা হয়েছে, হোটেলটি প্রতি ৯০ মিনিটে একবার পৃথিবীকে প্রদক্ষিণ করবে। এর ফলে ২৪ ঘণ্টায় ১৬ বার সূর্যোদয় দেখার দারুণ এক অভিজ্ঞতা লাভ করবেন অতিথিরা। সূএ: সিএনএন

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71