রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
মহাকাশে মানুষ পাঠাবে ভারত
প্রকাশ: ০৪:৩৭ pm ০৬-০৭-২০১৮ হালনাগাদ: ০৪:৩৭ pm ০৬-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


অদূর ভবিষ্যতে মহাকাশে মানুষ পাঠাবে ভারত। বৃহস্পতিবার সকালে হয়ে গেল তারই মহড়া। কীভাবে মানুষ পাঠানো হবে, সেটাই দেখা হল পরীক্ষা করে। আর তাতে একেবারে সফল হল মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। শ্রীহরিকোটা থেকে হল সেই পরীক্ষা।

ইসরো চেয়ারম্যান কে সিভান ‘টাইমস অফ ইন্ডিয়া’কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, এদিন সকাল ৭টায় শ্রীহরিকোটা থেকে সেই পরীক্ষা করা হয়। পরীক্ষায় সফল হয়েছে ভারত। মানুষের বদলে ক্যাপসুলে বসানো হয়েছিল একতি মডেল। রকেট ইঞ্জিনের সঙ্গে জুড়ে দেওয়া হয় ওই ইঞ্জিন। এরপরই মহাকাশে পাঠানো হয় এই রকেট। সফলভাবে উপরে গিয়ে ফের সমুদ্রে একটি নির্দিষ্ট জায়গায় নেএম আসে ওই ক্যাপসুল। ২৫৯ সেকেন্ডের ওই টেস্টে জটিল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে জানান তিনি।

আগামীদিনে এই সংক্রান্ত আরও পরীক্ষা করা হবে বলে জানান চেয়ারম্যান। তার জন্য আরও নতুন কিছু যন্ত্রপাতি আনতে হবে। মআকাশচারীকে সমানে অক্সিজেনের যোগান দিয়ে যেতে হবে। পাশাপাশি উপযুক্ত পরিবেশ ও বায়ুর চাপে নিয়ন্ত্রণ রাখতে হবে। এই সফল পরীক্ষার পর এবার অনুমোদনের জন্য সরকারের কাছে আবেদন জানাবে ইসরো।

এর আগে, পরীক্ষা করা হয়েছে GSLV-Mk III. সেটিকেই আরও উন্নত করার চেষ্টা করছে ভারতের মহাকাশবিজ্ঞানীরা।

পরীক্ষা করা এই GSLV-Mk III-ই বর্তমানে সবথেকে শক্তিশালী রকেট। এটি অনেক বেশি ওজন নিয়ে মহাকাশে যেতে পারবে। এই পরীক্ষায় ব্যাপক সাফল্য পেয়েছে ইসরো।

মহাকাশ গবেষণায় নয়া মাইলস্টোন সৃষ্টি করেছে ভারতের এই রকেট। ইসরো শ্রীহরিকোটা থেকে ওড়ানো হয় GSLV Mk III৷ বর্তমান সময়ে যা অন্যতম শক্তিশালী একটি রকেট৷ দশ টন ওজনের উপগ্রহ কক্ষপথে স্থাপনের সামর্থ্য হয়েছে এই রকেট৷

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71