বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯
বুধবার, ৮ই ফাল্গুন ১৪২৫
 
 
মহাস্থানগড়ে শুরু প্রত্নতাত্ত্বিক খনন মিলেছে প্রাচীন দেয়াল
প্রকাশ: ০৮:১০ am ২২-০১-২০১৭ হালনাগাদ: ০৮:১০ am ২২-০১-২০১৭
 
 
 


বগুড়া::  আড়াই হাজার বছরের প্রাচীন দুর্গনগর বগুড়ার মহাস্থানগড়ের বৈরাগীর ভিটায় প্রত্নতাত্ত্বিক খননকাজ করছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। গত শুক্রবার এ খননকাজ শুরু হয়। খননের শুরুতে কয়েকটি প্রাচীন দেয়ালের সন্ধান মিলেছে।

শিবগঞ্জ উপজেলার মহাস্থানগড় দুর্গনগরের মাঝামাঝি এলাকা লইয়েরকুড়ি বা ফ্রান্স মাঠ নামে পরিচিত ভিটার উত্তর-পশ্চিম কোণে এবং মহাস্থান জাদুঘর থেকে দক্ষিণ দিকে কয়েক শ গজ দূরেই অবস্থিত বৈরাগীর ভিটা। এখানেই প্রতিদিন সকাল সাড়ে ৬টা থেকে দুপুরে ২টা পর্যন্ত চালানো হচ্ছে খননকাজ।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নিজস্ব অর্থায়নে খননকাজ চলবে দুই থেকে আড়াই মাস। খননকালে প্রাচীন নানা স্থাপত্য নিদর্শন উদ্ধারের আশা করছেন প্রত্নবিদরা।

খননকাজে নিযুক্ত ছয় সদস্যের দলের ফিল্ড ডিরেক্টর হিসেবে আছেন প্রত্নতত্ত্ব বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা। দলনেতা হিসেবে আছেন মহাস্থান জাদুঘরের কাস্টোডিয়ান মজিবর রহমান। অংশ নিচ্ছেন সহকারী কাস্টোডিয়ান মো. যায়েদ, সিনিয়র ড্রাফটসম্যান আফজাল হোসেন, ফটোগ্রাফার আবুল কালাম আজাদ ও অফিস সহকারী আব্দুস ছালাম।

কাস্টোডিয়ান মজিবর রহমান জানান, দীর্ঘদিন বিরতির পর আবার বৈরাগীর ভিটায় প্রত্নতাত্ত্বিক খনন শুরু হয়েছে। পাকিস্তান আমলে এখানে খননকাজ করে দুটি প্রাচীন মন্দিরের সন্ধান মেলে। এরপর এখানে আর খনন হয়নি। আড়াই হাজার বছরের প্রাচীন দুর্গনগর মহাস্থানে ছড়িয়ে-ছিটিয়ে আছে নানা প্রত্নসম্পদ। ইতিহাসের সন্ধানেই বৈরাগীর ভিটায় খনন শুরু হয়েছে।

মজিবর রহমান বলেন, সবে খননকাজ শুরু হয়েছে। কয়েকটি প্রাচীন দেয়ালের সন্ধান মিলেছে। তবে বিস্তারিত জানতে আরো কিছুদিন সময় লাগবে।

প্রসঙ্গত, এর আগে বৈরাগীর ভিটার দক্ষিণে ফ্রান্সের ভিটায় খনন করে গুপ্ত আমলের শেষ দিকে তৈরি ইটের দেয়াল পাওয়া গেছে। এ ছাড়া কাচের গুটিকা, মাছ ধরার জালে ব্যবহারের জন্য তৈরি পোড়ামাটির বল, ফুল অঙ্কিত ও পিরামিড আকারের নকশা করা ইট উদ্ধার হয়। এগুলো যিশুখ্রিস্টের জন্মেরও ৬০০ বছর আগের। মৌর্য আমলেও এগুলো ব্যবহার করা হয়।

 

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71