বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
মাগুরায় ভূমি জোনিং বিষয়ক কর্মশালা
প্রকাশ: ০৬:৫৫ pm ০৫-০৮-২০১৫ হালনাগাদ: ০৬:৫৫ pm ০৫-০৮-২০১৫
 
 
 


মাগুরা প্রতিনিধি: ভূমির অবক্ষয় ও অপব্যবহার রোধে আজ বুধবার মাগুরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী ভূমি জোনিং বিষয়ক এক কর্মশালা।

মাগুরার জেলা প্রশাসক মোহাঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ কফিল উদ্দিন।

কর্মশালায় জানানো হয়, ভূমি জোনিং এর মাধ্যমে ভূমির ভৌগলিক অবস্থান, গঠন প্রকৃতি, বিদ্যমান রাসায়নিক গুনাগুন ও আর্থসামাজিক পরিবেশগত প্রভাব নিরূপণ করে ভূমির সঠিক ব্যবহার নিশ্চিত করা হবে।কৃষি, মৎস্য সম্পদ, বন, প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ, পর্যটন, শিল্প কারখানা ইত্যাদি ক্ষেত্রে ভূমির গুণাগুণ ও বৈশিষ্ট্য অনুযায়ী এর পরিকল্পিত ও পরিমিত ব্যবহার নিশ্চিত হবে।

ভূমি জোনিংকে ডাটা বেইজ ও উপজেলা ভিত্তিক প্রতিবেদন আকারে  প্রকাশ করে ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ তৈরী করা হবে। পরিকল্পিতভাবে ভূমির যুক্তিযুক্ত ব্যবহারের ক্ষেত্রে সচেতনতা সৃষ্টির মাধ্যমে ভূ সম্পত্তির যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করাই এ কর্মসূচির উদ্দেশ্য।

এর ফলে নির্দিষ্ট আইনি কাঠামোর মধ্যে ভূমি ব্যবহার নিশ্চিত করা যাবে বলে আলোচকরা জানান।

কর্মশালায় প্রধান প্রতিবেদন উপস্থাপন করেন মাগুরার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাঁলাচাদ সিংহ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক আইসিটি সৈয়দ রবিউল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রোস্তম আলীসহ অন্যরা। কর্মশালায় জেলার কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ, এলাজিইডি, রোডস এন্ড হাইওয়েসহ বিভিন্ন দপ্তরের প্রধানসহ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, স্থানীয় সরকারের প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

এইবেলা ডটকম/অরুণ 
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71