শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
মাথাপিছু জিডিপিতে বাংলাদেশের পিছনে পাকিস্তান
প্রকাশ: ০৯:১৭ am ০৯-০৯-২০১৭ হালনাগাদ: ০৯:১৭ am ০৯-০৯-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বিজয়ের সময় বাংলাদেশ ছিল পাকিস্তানের তুলনায় অনেক দরিদ্র। শিল্প-কারখানা বলতে তেমন কিছুই ছিল না। ওই সময় মোট দেশজ উৎপাদনে (জিডিপি) বাংলাদেশের শিল্প খাতের অবদান ছিল ৬ থেকে ৭ শতাংশ, আর পাকিস্তানের জিডিপিতে শিল্প খাতের অবদান ছিল ২০ শতাংশেরও বেশি। যুদ্ধে বাংলাদেশের সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা প্রায় ভেঙে পড়ে, লাখ লাখ মানুষ উদ্বাস্তু হয়ে যায়। এমনকি  যুদ্ধের আগে ১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে বাংলাদেশে হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটে। বাংলাদেশের স্বাধীনতায় নেতৃত্ব দানকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন অভিযোগ করেছিলেন, পশ্চিম পাকিস্তানে গমের বাম্পার ফলন হলেও তার ভাগ তখনকার পূর্ব পাকিস্তানে পাঠানো হয়নি, এমনকি নিহত মানুষদের জন্য কফিনের কাপড়ও দেয়নি পশ্চিম পাকিস্তান।

যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম দি ইকোনমিস্ট ১৯৭১ সালে বাংলাদেশ ও পাকিস্তানের অর্থনৈতিক অবস্থার এই আকাশ-পাতাল ব্যবধান তুলে ধরে গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে বলেছে, সেই পাকিস্তানকে মাথাপিছু জিডিপিতে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এখন বাংলাদেশের মানুষের মাথাপিছু জিডিপির আকার পাকিস্তানের চেয়ে বেশি। ডলারের বাজারদর বিবেচনায় ৩০ জুন শেষ হওয়া অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু জিডিপির আকার ১৫৩৮ মার্কিন ডলার, সেখানে পাকিস্তানের মাথাপিছু জিডিপি ১৪৭০  ডলার। বিস্মিত হওয়ার বিষয় যে, বাংলাদেশ পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২৫ আগস্ট পাকিস্তান নতুন আদমশুমারির তথ্য প্রকাশ করেছে। তাতে দেশটির জনসংখ্যা ২০ কোটি ৭৮ লাখ। এই সংখ্যা আগের ধারণার চেয়ে ৯০ লাখ বেশি। জনসংখ্যার দিক থেকে পাকিস্তান ব্রাজিলকে পেছনে ফেলে এখন বিশ্বের পঞ্চম জনসংখ্যাবহুল দেশ।

তবে বাংলাদেশ ও পাকিস্তানে ডলারের দরের কথা উল্লেখ করে প্রতিবেদনটিতে বলা হয়েছে, পণ্যমূল্যের কারণে বাংলাদেশিরা ১৫৩৮ ডলার খরচ করে যে পরিমাণ পণ্য ও সেবা কিনতে পারে, পাকিস্তানিরা ১৪৭০ ডলারে তার চেয়েও বেশি পণ্য ও সেবা কিনতে পারে। প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বিভিন্ন পণ্য ও সেবার পেছনে খরচ পাকিস্তানের তুলনায় অনেক বেশি।

ইকোনমিস্ট বলছে, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি উদ্‌যাপনের এখন একটি ভালো সময়। এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে ৬ শতাংশেরও বেশি হারে। দুই বছর ধরে তা ৭ শতাংশ ছাড়িয়েছে। বাংলাদেশের জিডিপিতে শিল্প খাতের অবদান এখন ২৯ শতাংশ। একসময় যে বাংলাদেশে কফিনের কাপড়ের অভাব ছিল, তারা এখন এমন পরিমাণ তৈরি পোশাক রপ্তানি করে যা ভারত ও পাকিস্তান মিলেও পারছে না।

প্র

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71