সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
মাদক নিয়ন্ত্রিত না হলে সব ভেস্তে যাবে: গণশিক্ষামন্ত্রী
প্রকাশ: ০৪:২০ pm ০৪-০১-২০১৭ হালনাগাদ: ০৪:২০ pm ০৪-০১-২০১৭
 
 
 


ঢাকা : দেশের সর্বক্ষেত্রে মাদক ছড়িয়ে পড়েছে। এ মাদক নিয়ন্ত্রণ করা না গেলে উন্নয়ন পরিকল্পনার সবকিছু ভেস্তে যাবে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

আজ বুধবার দুপুর পৌনে ১টায় রাজধানীর ব্র্যাক সেন্টারে  বাংলাদেশ এডুকেশন পলিসি প্রায়োরিটিজ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। মোস্তাফিজুর রহমান বলেন, দেশ ২০২১ সালে কোথায় যাবে তা নিয়ে নানা স্বপ্ন তৈরি হয়েছে মানুষের ভেতরে। কিন্তু মাদক নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে সকল কিছু ভেস্তে যাবে। অনেকেই মনে করছেন, শিক্ষায় বিনিয়োগ কম হচ্ছে, বিষয়টি তা নয়। শিক্ষানীতি অনুসারে বিনিয়োগ হচ্ছে।   এক সময় ক্ষুধা নিবারণের জন্য যুদ্ধ করেছি আমরা। কিন্তু এখন বিশ্ব মন্দার সময়েও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এই দেশ। এখন বিভিন্ন বিষয়ের গুণাগুণ নিয়ে আমরা কথা বলছি, এটাই হওয়া উচিৎ।

সরকার দেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করছে। দেশকে এগিয়ে নিতে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষার ক্ষেত্রে আমাদের অপার সম্ভাবনা রয়েছে। এ খাতে কিভাবে বিনিয়োগ করতে হবে, তা নিয়ে ভাবতে হবে। বিশ্বমানের শিক্ষা দিতেও কাজ করছে সরকার। জনসংখ্যাকে বোঝা নয়, সম্পদ বলে ভাবছি আমরা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অতনু রব্বানি। মূল প্রবন্ধে বলা হয়, প্রারম্ভিক শিশু বিকাশে শিক্ষাক্ষেত্রে সময়োপযোগী ও সঠিকভাবে এক টাকা বিনিয়োগ করলে তার বিপরীতে ১৯ টাকার সুফল মিলবে। অল্পশিক্ষিত গার্মেন্টস বা কারখানা শ্রমিকদের প্রশিক্ষিত করতে ও ব্যবস্থাপনা দক্ষতার জন্য বিনিয়োগ করলে ১ টাকার বিপরীতে ৫ দশমিক ৪ টাকার সুফল পাওয়া সম্ভব। অথচ বিনিয়োগ হিসেবে শিক্ষা সবচেয়ে লাভজনক হলেও এ খাতে প্রত্যাশিত বাজেট বরাদ্দ হচ্ছে না।

সেমিনারে বিলম্বে শিশু বিয়ে ও শিক্ষার মাধ্যমে পুষ্টি উন্নয়ন শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহসানুজ্জামান। সেমিনারে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ, ব্র্যাকের শিক্ষা কর্মসূচির পরিচালক কে এ এম মোর্শেদ, কোপেনহেগেন কনসেনসাস সেন্টারের আউটরিচ ম্যানেজার হাসানুজ্জামান জামান।

এইবেলাডটকম/এফএআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71