মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮
মঙ্গলবার, ১লা কার্তিক ১৪২৫
 
 
মানবতাবিরোধী অপরাধের মামলায় মহেশখালীর আরো একজন কারাগারে
প্রকাশ: ০৫:২৬ pm ২৫-০৫-২০১৫ হালনাগাদ: ০৫:২৬ pm ২৫-০৫-২০১৫
 
 
 


কক্সবাজার প্রতিনিধি : মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারকৃত কক্সবাজারের মহেশখালীর শামসুদ্দোহাকে কারাগারে প্রেরণের আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। 
আসামি শামসুদ্দোহাকে ২৩ মে শনিবার গ্রেফতার করে জেলা গোয়েন্দা পুলিশ। আজ সোমবার তাকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। শুনানি শেষে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেয়। গতকালও এ মামলার ৪ আসামিকে কারাগারে প্রেরণ করা হয়। আসামিরা হলেন- জিন্নাত আলী, মৌলভী ওসমান গণি, নুরুল ইসলাম ও বাদশা মিয়া। এ পাঁচজন ও এর আগে গ্রেফতারকৃত দু’জন এবং এখনও পলাতক ১২ জনসহ কক্সবাজারের মহেশখালীর মোট ১৯ জন এ মামলার আসামি। 
এর মধ্যে মহেশখালী উপজেলার ১৬ জনের বিরুদ্ধে গত ২১ মে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। আদেশের পরপরই আসামিদের গ্রেফতারে অভিযান চালায় আইন শৃংখলা রক্ষাবাহিনী। এ মামলায় এর আগে গত ১লা মার্চ কক্সবাজারের তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরোয়ানা জারির পরের দিন ২মার্চ সালামত উল্লাহ খান ও সাবেক এমপি আব্দুর রশিদকে গ্রেফতার করে হয়। পরে তাদেরকে হাজির করার পর ট্রাইব্যুনালের নির্দেশে কারাগারে পাঠানো হয়। প্রসিকিউশনের আনা এক আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেয়া হয়। এ মামলায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করার জন্য আগামী ২২ জুলাই তারিখ ধার্য রয়েছে। 

প্রসিকিউটর রানাদাস গুপ্ত সাংবাদিকদের বলেন, মামলায় তদন্তের স্বার্থে আরো ১৬ জনের বিরুদ্ধে গ্রেফতারের আবেদন পেশ করি। ট্রাইবুন্যাল আবেদন মঞ্জুর করে। আসামিদের গ্রেফতারে অভিযান চালাচ্ছে সংশ্লিষ্টরা। তিনি বলেন, মামলার আইও নুরুল ইসলাম তিন জনের বিরুদ্ধে তদন্ত করতে গিয়ে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী বিভিন্ন অপরাধের সঙ্গে সম্পৃক্ত আরো ৭৫ জনের নাম পান। তবে এদের মধ্যে ৩২ জন ইতিমধ্যে মৃত্যুবরণ করেছেন। বাকীদেরকে গ্রেফতার করে বিচারের মুখোমুখি করার চেষ্টা চলছে।

এইবেল ডট কম/এইচ আর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71