শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
মারমা সম্প্রদায়ের প্রথম ব্যারিষ্টার বোচ হাই
প্রকাশ: ০৬:২৮ pm ৩১-১০-২০১৭ হালনাগাদ: ০৬:২৮ pm ৩১-১০-২০১৭
 
চট্রগ্রাম প্রতিনিধি:
 
 
 
 


পার্বত্য চট্রগ্রামের মারমা সম্প্রদায়ের প্রথম ব্যারিষ্টার বান্দরবানের বোচ হাই মারমা। শুধু মারমা সম্প্রদায়ই নয়, বান্দরবানের অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠির অধিবাসীদের মধ্যে তিনিই প্রথম ব্যারিষ্টার হয়েছেন।এ নিয়ে শুধু তার পরিবারই নয়, পুরো সম্প্রদায়ই এখন গর্বিত। বোচ হাইয়ের বয়স এখন ২৮।

বোচ হাই জানান, ২০১২ সালে তিনি অস্ট্রেলিয়া যান। সেখানে ২০১২-২০১৬ সেশনে মেলর্বোনে লা ট্রোবি ইউনিভার্সিটির অধীনে এলএলবি শেষ করেন। চলতি বছরের ১৭ অক্টোবর অষ্ট্রেলিয়ার সুপ্রিম কোর্ট অব ভিক্টোরিয়াতে অস্ট্রেলিয়ান আইনজীবী হিসেবে শপথ গ্রহণ করেন। এর আগে চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত তিনি অস্ট্রেলিয়া বার-এ ছয়মাসের ডিপ্লোমা ইন লিগ্যান প্র্যাকটিস সম্পন্ন করেন।

বর্তমানে মেনপোনে ডারেবিন কমিউনিটি লিগ্যাল সেক্টরে স্বেচ্ছাসেবী আইনজীবী হিসেবে কর্মরত আছেন। সোমবার বান্দরবান প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন বোচ হাই।

সভায় বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, প্রতিষ্ঠাতা সদস্য সাবেক সভাপতি মোঃ বাদশা মিঞা মাষ্টারসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বোচ হাইয়ের বাবা বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। বোচ হাই বান্দরবান শিশু একাডেমীতে প্রাক্ প্রাথমিক শিক্ষা শুরু করেন। এরপর বান্দরবান সরকারি আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে থেকে পঞ্চম শ্রেণি পাশ করেন। বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হলেও সেখানে একবছরের বেশি লেখাপড়া করেননি। পরে তিনি কুমিল্লার ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজে ৭ম শ্রেণিতে ভর্তি হন।

২০০৫ সালে ঐ প্রতিষ্ঠান থেকে এসএসসি পাশ করেন। ২০০৭ সালে ঢাকার নটডেম কলেজ থেকে এইচএসসি পাশ করেন। ২০০৯ সালে লিগ্যাল স্টাডি ইন্সটিটিউট অব লন্ডন এর অধীনে ঢাকার একটি ক্যাম্পাসে ২ বছর ডিপ্লোমা ইন ল কোর্সে ভর্তি হন।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71