বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ১১ই আশ্বিন ১৪২৫
 
 
মারাত্মক ক্ষতি নেল পালিশ ব্যবহারে
প্রকাশ: ০৭:২৯ pm ০৯-১০-২০১৭ হালনাগাদ: ০৭:২৯ pm ০৯-১০-২০১৭
 
 
 


হাতের আঙুলের নখকে সুন্দর করতে নারীরা নেল পালিশ ব্যবহার করে। নেল পালিশ তৈরিতে যেসব রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়, তা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। 

ইথাইল বা বিউটাইল অ্যাসিটেট- অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গ নষ্ট করার ক্ষমতা রাখে এই রাসায়নিক। ইথাইল টসিলামাইড- অ্যান্টিবায়োটিকের ক্ষমতাকে প্রতিরোধ করে এই রাসায়নিক। টলুইন- প্রজননতন্ত্র, শ্বাসতন্ত্রে সমস্যা, মাথা যন্ত্রণা, ঝিমুনি, ফাটা ত্বকের মতো সমস্যা দেখা দিতে পারে এই রাসায়নিকের অত্যধিক ব্যবহারে।

ডাই-বিউটাইল ফেটালেট- টক্সিক পদার্থ থাকে এই রাসায়নিকেও। বেশ কিছু দেশে এই রাসায়িক নিষিদ্ধ। ফর্ম্যালডিহাইড- এটি কার্সিনোজেনিক। অ্যালার্জি, স্কিন র‍্যাশ, চুলকানি হতে পারে এই রাসায়নিক থেকে। জাইলেন- প্রজননতন্ত্র, শ্বাসতন্ত্র, স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্থ হতে পারে এই রাসায়নিকে। পাশাপাশি দেখা দিতে পারে মাথা ব্যথা, ঝিমুনির মতো লক্ষণও।

নাইট্রোসেলুলোজ- গাড়ির রঙে ব্যবহার করা হয় এই রাসায়নিক। মানুষের শরীরের পক্ষে এটি অত্যন্ত ক্ষতিকারক। প্যারাবেনস- প্রিজারভেটিভ হিসাবে ব্যবহার করা হয় এই রাসায়নিক পদার্থ। এটি কারসিনোজেনিক। টিপিএইচপি- প্রজননতন্ত্রে সমস্যার সৃষ্টি করতে পারে এই রাসায়নিকও। ক্যামফোর- বিষাক্ত এই রাসায়নিকের ফলে খিঁচুনি হতে পারে। হতে পারে স্নায়ুতন্ত্রের সমস্যাও।

এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71