শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
শুক্রবার, ২রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
মালালার বায়োপিক ছবির ফার্স্ট লুক প্রকাশ
প্রকাশ: ১০:৩৮ am ০৫-০৭-২০১৮ হালনাগাদ: ১০:৩৮ am ০৫-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


নোবেল জয়ী মালালা ইউসুফজাইয়ের জীবন কাহিনী নিয়ে বলিউডে নির্মিত হয়েছে বায়োপিক ছবি 'গুল মাকাই'। 

মঙ্গলবার এর ফার্স্ট লুক প্রকাশ হয়েছে টুইটারে। পাকিস্তানের সোয়াট উপত্যকার একজন সাধারণ মেয়ে থেকে সর্বকনিষ্ঠ নোবেলজয়ী হয়ে হওয়ার পথটা একেবারেই মসৃণ ছিল না মালালার। ফার্স্ট লুকের পোস্টারটিতেও সেটাই তুলে ধরার চেষ্টা করা হয়েছে। পোস্টারে তার হাতে দেখানো হয়েছে বই। আর হাতের মধ্যেই রয়েছে জ্বলন্ত এক উপত্যকা। 

মালালার জীবনের গল্প অনেকেরই জানা। পাক তালেবান জঙ্গিরা স্কুলবাসে ওঠে সরাসরি তার মাথায় যখন গুলি করেছিল তখন তার বয়স ছিল মাত্র ১২ বছর। এরপর সংকটাপন্ন অবস্থায় এয়ার অ্যাম্বুলেন্স করে মালালাকে দেশ ছাড়তে হয়েছিল ২০১২ সালের ৯ অক্টোবর। জীবনের ঝুঁকি থাকায় তখন থেকে ব্রিটেনেই থাকতে শুরু করে মালালার পরিবার। 

মানবাধিকার রক্ষার লড়াইয়ে অবদানের জন্য ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পান মালালা ইউসুফজাই ওরফে গুল মাকাই। ব্লগে এই নামেই লিখতেন মালালা। মালালার লড়াইয়েরই কাহিনী নিয়ে পরিচালক আমজাদ খান তৈরি করেছেন ‘গুল মাকাই’ ছবিটি। ছবিটির মূল উপজীব্য  হলো,'একজন শিশু, একজন শিক্ষক, একটি বই এবং একটি কলমই পারে পৃথিবীটাকে বদলে দিতে।'

তালেবান অধ্যুষিত সোয়াটের মতো এলাকার দৈনন্দিন জীবন যাপনের নানা মুহূর্তকে তুলে ধরা হয়েছে 'গুল মাকাই' ছবিতে। এছাড়া মালালার মতো কিশোরীরা তালেবান শাসন উপেক্ষা করে কীভাবে স্কুলে যায় তাও দেখানো হয়েছে ছবিটিতে।

বারবার তালেবানি হামলা,হুমকির বিরুদ্ধে লড়াই করে স্বাভাবিক জীবনে এগিয়ে চলার যে শক্তি মালালা অর্জন করেছে,তাই দেখা যাবে এই ছবিতে। 

এই ছবির বেশিরভাগ শুটিং হয়েছে কাশ্মীরের গান্দেরবালের কয়েকটি জায়গায়। গুজরাতের ভুজ ও মুম্বাইয়েও শুট হয়েছে বেশ কিছু দৃশ্যের। 

২০১২ সালে তালেবান হামলায় গুরুতর আহত হওয়ার পর আবার পড়াশুনা শুরু করেন মালালা। ভর্তি হন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। নারীশিক্ষা নিয়ে দেশবিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও বক্তব্য রাখছেন তিনি। কাজ করছেন মানবাধিকার নিয়ে।
ছবিতে মালালার ভূমিকায় অভিনয় করছেন রিম শেখ। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71