সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
মিথ্যা খবর সরাবে না ফেসবুক
প্রকাশ: ০৫:১০ pm ১৬-০৭-২০১৮ হালনাগাদ: ০৫:১০ pm ১৬-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মিথ্যা খবর সরিয়ে নেবে না ফেসবুক। এর পেছনে সামাজিক মাধ্যমটি যুক্তি দিয়েছে, কারণ এটি তাদের ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ লঙ্ঘন করে না।

কারণ যারা এ প্ল্যাটফর্মে খবর প্রকাশ করছে তাদের একেকজনের সম্পূর্ণ ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি থাকে। মনগড়া পোস্টগুলো সরানোর অর্থ হবে মুক্ত বাক-স্বাধীনতার মূলনীতির সাথে সাংঘর্ষিক। যেসব খবরকে ‘ভুয়া খবর’ বলে মনে হবে এমন পোস্টকে নিউজ-ফিডে নিচু অবস্থানে রাখা হবে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সামাজিক মাধ্যম ব্যবহার করে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করেছিল রাশিয়া-এমন তথ্য আসার পর ভুয়া খবর বা মিথ্যা খবর ছড়ানোর ক্ষেত্রে ফেসবুকের ভূমিকা পর্যবেক্ষণ শুরু হয়।

ফেসবুক কর্মকর্তা জন হেজম্যান বলেন, আমরা ফেসবুক চালু করেছি এমন একটি জায়গা হিসেবে যেখানে ভিন্ন ভিন্ন মানুষ তাদের বক্তব্য বা মতামত তুলে ধরতে পারে।

কোম্পানিটি বলছে, তাদের নিয়ম ভঙ্গ করে না এমন কোন মিথ্যা খবর তারা সরিয়ে নেবে না। তবে বানোয়াট খবর মনে হবে যেগুলো, সেগুলোকে নিম্ন-র‍্যাংকিংয়ে ফেলা হবে।

ফ্যাক্ট চেকাররা মিথ্যা বলে শনাক্ত করেছেন এমন আর্টিকেলকে লাল রং এর সতর্কতামূলক আইকন দিয়ে পরীক্ষামূলক এক পদ্ধতি চালু করেছিল এই ওয়েবসাইটটি। সূত্র: বিবিসি বাংলা


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71