শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
মিশরের আশারা রমাজানে আশার আলো ফ্রি মেডিকেল ক্যাম্প
প্রকাশ: ১১:৪৬ am ২৩-০৫-২০১৭ হালনাগাদ: ১১:৪৬ am ২৩-০৫-২০১৭
 
 
 


ইউ.এইচ.খান : পিরামিডের দেশ মিশর। আরবীয় সংস্কৃতি আর আফ্রিকার বৈচিত্র মিলে মিশর কয়েক হাজার বছর সভ্যতার কেন্দ্র বিন্দুতে ছিল। পর্যটন সমৃদ্ধ দেশ হিসেবে মিশর বরাবরই একটি বড় গন্তব্য।

আরব বসন্তের প্রভাবের পর মিশরের  রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির জন্য সমগ্রিক অর্থনীতি মারান্তক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সময় হতে অল্প সংখ্যায় হলেও নিয়মিত বাংলাদেশীরা মিশরে বিভিন্ন কাজে গিয়েছেন। ইদানীংকালে অর্থনৈতিক সমস্যার দরুন বাংলাদেশী প্রবাসীরা মিশরে এক দূর্বিষহ জীবন যাপন করছেন।

বিভিন্ন মৌলিক সমস্যার সাথে চিকিৎসা সেবা বাংলাদেশীদের কাছে প্রায় অধরা। ভিসা সমস্যা , ভাষাগত সমস্যা ও অর্থনৈতিক সমস্যার কারনে প্রবাসী বাংলাদেশীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়।

এই সমস্যা নিরসনের লক্ষ্যে নবগঠিত মিশর আওয়ামী লীগের সভাপতি সাইদুল হক সুমনের একান্ত প্রচেষ্টায় শুরু হয়েছে প্রবাসী বাংলাদেশীদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প ।

গত শুক্রবার মিশরের আলেক্সান্দ্রিয়াতে এর উদ্ভোধন হয় । গত  শুক্রবার, ১৯/৫/২০১৭ইং  তারিখে মিশরের আশারা রমাদান সিটিতে দ্বীতিয় মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। মিশর আওয়ামী লীগের নিয়মিত ফ্রি মেডিকেল ক্যাম্পের আওতায় আশারা রমাদান সিটিতে মেডিকেল ক্যাম্পটি চালু হয়েছে। শুক্রবার জুমার নামাজের পর মেডিকেল ক্যাম্প শুরু হয়। 

মেডিকেল ক্যাম্পে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীরা আসেন। প্রবাসী বাংলাদেশীদের জন্য মেডিকেল ক্যাম্প যে কতটা গুরুত্বপূর্ন তা ক্যাম্পের পরিবেশ দেখেই সবাই উপলব্ধি করেন। দুইশতর অধিক রোগী  সেবা নেন। এর মধ্যে কয়েকজন  জরুরী রোগী আসেন।

যারা দীর্ঘদিন জটিল রোগে আক্রান্ত থাকার পরও দেশ ও পরিবারের কথা ভেবে কষ্ট চেপে  কাজ করে যাচ্ছেন। অন্যদিকে ভিসা ও অর্থনৈতিক সমস্যার কারনে মিশরীয় হাসপাতালে যেতে পারছিলেন না। নয় জন বাংলাদেশী ডাক্তারকে একত্রে পেয়ে আশারা রমাদানের সকল প্রবাসী বাংলাদেশীদের মাঝে এক ভিন্ন আমেজের সৃষ্টি হয়।

মেডিকেল ক্যাম্প শুরুর আগে উদ্ভোধনী বক্তব্যে, মিশর আওয়ামী লীগের সভাপতি এ.জি.এম. সাইদুল হক সুমন বলেন “ আমাদের এই ফ্রি মেডিকেল ক্যাম্প মিশরের প্রতিটি বাংলাদেশী অধ্যুশিত প্রদেশে নিয়মিত আয়োজিত হবে। আমাদের এই ক্যাম্প সকল প্রবাসী বাংলাদেশীদের জন্য।

রাজনীতি যে মানুষের জন্য তা আমরা করে দেখাতে চাই। ” অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মিশর আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ মোস্তফা , আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক মোবারক খান, সহ সাধারন সম্পাদক মিজানুর রহমান, যুব, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আব্দুল হক চুন্নু, সহ-সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান নাসির সহ মিশর আওয়ামীলীগের বিপুল সংখ্যক নেতা কর্মী । উদ্ভোধনী অনুষ্ঠান শেষে দোয়া মাহফিল পরিচালনা করেন বাংলাদেশ স্টুডেন্ট অর্গানাইজেশন মিশরের সভাপতি ঈসা আহমাদ ইসহাক ।

ডাক্তারদের দলকে সার্বিক সহায়তা  দেন বাংলাদেশ ছাত্রলীগ মিশর শাখার সভাপতি ডাক্তার শাফায়েত উল্লাহ। তিনি সহ তার টিমের সকল ডাক্তাররাই মিশরের বিভিন্ন মেডিকেল কলেজে উচ্চতর শিক্ষা গ্রহন করছেন।

ডাক্তারদের প্রতিনিধি হিসেবে ডাঃ মোহাম্মদ আরিফুল হক বলেন “ আমরা ডাক্তাররা কোন দল দেখে কাজ করি না। যে মানবতার জন্য কাজ করবে আমরা তারই সাথে। সুমন ভাইয়ে এই মহৎ উদ্ভোগে আমরা অংশিদ্বার হতে পেরে গর্বিত। ভবিষ্যতে সকল ধরনের মানব কল্যানমূলক কাজে আমরা তার সাথে থাকার ব্যাপারে সকল ডাক্তারই প্রতিজ্ঞাবদ্ধ।”

এই ফ্রি মেডিকেল ক্যাম্পে  সহযোগিতা প্রদান করে মিশরের আশারা রমাদানের লিনা টেক্সটাইল। তাছাড়া প্রবাসীদের বিপুল অংশগ্রহন অনুষ্ঠানটিকে দিয়েছিল বাড়তি মাত্রা। আশারা রমাদানের সকল প্রবাসীরা ক্যাম্পটি নিয়মিত চালু রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71