রবিবার, ২১ এপ্রিল ২০১৯
রবিবার, ৮ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
মিসক্যারেজের ভয় আছে কি না আগাম জানাবে এই টেস্ট
প্রকাশ: ০১:৪৭ pm ২৮-১১-২০১৭ হালনাগাদ: ০১:৪৭ pm ২৮-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


গর্ভধারণের পর থেকে শিশুর জন্ম পর্যন্ত প্রতি মুহূর্তে মায়ের চিন্তা লেগেই থাকে। এই ন’মাস মায়ের একমাত্র মাথায় শুধু থাকে সুস্থ শিশুর জন্ম দেওয়া। কিন্তু এত যত্ন আর নজরদারির মধ্যেও ঘটে যায় বিপদ। মিসক্যারেজ আগেই শেষ করে দেয় মা হওয়ার স্বপ্ন।

গবেষকরা বলছেন, নতুন এক পরীক্ষার সন্ধান তাঁরা পেয়েছেন যা আগাম জানান দেবে মিসক্যারেজের সম্ভাবনার।

প্রতি ছ’জনে একজন গর্ভবতী মহিলার মিসক্যারেজ হয়। বেশিরভাগ ক্ষেত্রে এটা হয় শুরুর দিকে। কোনও কোনও ক্ষেত্রে একজন মহিলা তাঁর মা হওয়ার কথা জানার আগেই মিসক্যারেজের শিকার হন।

সম্প্রতি জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ে গবেষকরা জানিয়েছেন, শরীরে প্রোটিনের মাত্রা থেকে আন্দাজ করা যায় মিসক্যারেজের সম্ভাবনা কতটা। প্রেগনেন্সির চার সপ্তাহের মধ্যে এই প্রোটিন টেস্ট করালে তা বলে দিতে পারে মিসক্যারেজ হবে কি না। কারণ প্রোটিনের মাত্রার উপর ভ্রূণের গঠন ও বেড়ে ওঠা অনেকটা নির্ভর করে। একজন অন্তঃসত্ত্বা নারীর কাছে মিসক্যারেজের খবর সবসময়ই বেদনার। গবেষকরা বলছেন মিসক্যারেজের সম্ভাবনার কথা আগাম জানতে পারলে ওই মহিলা মানসিকভাবে প্রস্তুত হতে পারবেন। কারণ আচমকা মিসক্যারেজ মায়ের মনে একটা গভীর প্রভাব ফেলে। এছাড়া টেস্টের রিপোর্ট যদি পজ়িটিভ হয় তবে মিসক্যারেজ হতে না দিয়ে শুরুতেই গর্ভপাত করানো যেতে পারে।

 


এই টেস্টের আরও একটি সুবিধা রয়েছে। রিপোর্ট নেগেটিভ এলে অনেকখানি নিশ্চিন্ত হতে পারেন গর্ভবতী নারী। অপ্রয়োজনীয় চিন্তা থাকে না। মনে সবসময় সন্তান হারানোর যে একটা ভয় লুকিয়ে থাকে তা পুরোপুরি দূর হয়ে যায়। ফলে গর্ভাবস্থায় নারী মানসিকভাবে অনেক সুস্থ থাকতে পারেন। তাই আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে প্রেগনেন্সির শুরুতেই করান প্রোটিন টেস্ট। চার বা ছ’সপ্তাহের ফের একবার টেস্ট। প্রোটিনের মাত্রার যে পার্থক্য লক্ষ্য করা যাবে তা বলে দেবে আপনার মিসক্যারেজের ভয় আছে কি না।

 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71